Categories: অফবিট

সহজেই বানিয়ে ফেলুন সুস্বাদু ‘এঁচোড়ের কালিয়া’

Advertisement

Advertisement

শ্রেয়া চ্যাটার্জি – মাছের কালিয়া তো অনেক খেলেন আজকে খেয়ে নিন ‘এঁচোড়ের কালিয়া’। এঁচোড় যখন কাঁচা অবস্থায় থাকে, তাকে কাঁঠাল বলে কাটানো বেশ সুস্বাদু। তবে কাঁঠাল যারা পছন্দ করেননা তারা নিঃসন্দেহে পছন্দ করেন। গরমকাল মানে এঁচোড়ের রমরমা। এঁচোড় কে বলা হয় ‘গাছ পাঁঠা’। এঁচোড় কালিয়া ছাড়াও এঁচোড় দিয়ে কোপ্তা বানিয়ে তরকারি, কিংবা এঁচোড়ের ডালনা চিংড়ি মাছ দিয়ে এসব নানা পদ হয়ে থাকে। বাঙালি মানেই খাদ্য রসিক বাঙালি। খাদ্যের তালিকায় ঝোল, ঝাল, অম্বল, ডালনা, কোপ্তা, কালিয়া কিছুই বাদ যায়না।

Advertisement

উপকরণঃ চৌকো করে কাটা এঁচোড়ের টুকরো, চৌকো করে কাটা আলুর টুকরো, পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, জিরেগুঁড়ো, নুন, চিনি, টক দই, গরম মশলা

Advertisement

প্রণালীঃ প্রথমে টুকরো করে রাখা এঁচোড় গুলোকে হালকা নুন, হলুদ মাখিয়ে একটু সিদ্ধ করে নিতে হবে। কড়াইয়ে তেল গরম করে আলু টুকরোগুলি হলুদ, নুন মাখিয়ে ভালো করে লাল লাল করে ভেজে নিতে হবে। কড়াই এক এক করে পেঁয়াজ বাটা, রসুন বাটা, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, নন এবং অল্প একটু চিনি দিয়ে ভালো করে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে সেদ্ধ করে রাখা এঁচোড় এবং আলুর টুকরো গুলো দিতে হবে। খুন্তি দিয়ে ভাল করে নাড়ার পরে, টক দই দিতে হবে। ভালো করে কষিয়ে খানিকটা জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। নামানোর আগে সামান্য গরম মশলা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘এঁচোড়ের কালিয়া’।

Advertisement

Recent Posts