Categories: দেশনিউজ

বিমানের জ্বালানি খরচ বৃদ্ধি, ফলস্বরূপ ঘরোয়া উড়ানে বাড়ল ভাড়া

Advertisement

Advertisement

নয়াদিল্লি: দেশের মধ্যে সামান্য ঘরোয়া উড়ানেরও (Domestic Flight) ভাড়া বাড়ল ৩০ শতাংশ পর্যন্ত। বিমানের জ্বালানি খরচ বৃদ্ধির জন্যই বৃদ্ধি পেয়েছে উড়ানের ভাড়াও। কেন্দ্রীয় সরকার (Central Govt) জানিয়েছে ন্যূনতম ১০ শতাংশ এবং সর্বোচ্চ ৩০ শতাংশ পর্যন্ত বেড়েছে বিমান ভাড়া বাড়বে বিভিন্ন রুটের।

Advertisement

যদি, কোনও রুটের ন্যূনতম বিমান ভাড়া হয় সাড়ে তিন হাজার টাকা এবং সর্বোচ্চ ভাড়া ১০ হাজার টাকা, তাহলে সেটা বৃদ্ধি পেয়ে হচ্ছে ৩ হাজার থেকে ৩,৯০০ টাকা ও ১০ হাজার থেকে ১৩ হাজার টাকা। শুধু তাই নয়, এর সঙ্গে যোগ হবে কর বাবদ বাড়তি খরচও। তবে বর্তমানে বিমান সংস্থাগুলিকে ২০ শতাংশ আসন সর্বোচ্চ এবং সর্বনিম্ন দামের মাঝামাঝির থেকে কমেই বিক্রি করতে হবে টিকিট।

Advertisement

করোনা পরিস্থিতিতে বিমান সংস্থাগুলিকে নির্দেশ দেওয়া হয়েছিল যে, সাধারণত যত সংখ্যক যাত্রী পরিবহন করা হয়, তার ৮০ শতাংশই যাত্রী বহন করতে পারবে বিমান এবং এই নির্দেশ বলবৎ থাকবে ৩১ মার্চ ২০২১ পর্যন্ত। গত বছর মে মাসে বিমানমন্ত্রক সিদ্ধান্ত নেয়, ৪০ মিনিট থেকে সাড়ে ৩ ঘণ্টার যাত্রাপথগুলিকে ভাগ করা হবে মোট ৭টি শ্রেণিতে এবং সেই মতই ১০ থেকে ৩০ শতাংশ পর্যন্ত ভাড়া বাড়ছে প্রতিটি ক্ষেত্রে।

Advertisement