মেট্রো চড়ার সময় কথা বলবেন না, পরামর্শ চিকিৎসকদের

Advertisement

Advertisement

কলকাতা: কেন্দ্রীয় সরকার আগামী ৭ আগস্ট থেকে মেট্রো পরিষেবা চালু করার নির্দেশ দিলেও রাজ্যে আগামী ১৪ অথবা ১৫ আগস্ট থেকে গড়াতে পারে মেট্রোর চাকা। কিন্তু তাতে যাত্রীদের এতটুকু উৎফুল্ল হতে বারণ করছেন চিকিৎসকরা। সহযাত্রীর সঙ্গে বহুদিন পর দেখা হবে এই আনন্দে যখন মাতোয়ারা আপনি, তখন বন্ধ মেট্রোর মধ্যে আপনার জীবন কতটা ঝুঁকিপূর্ণ তা জানালেন চিকিৎসকেরা। শুধু তাই নয়, মেট্রোতে ওঠা-নামা করার সময় কতগুলো বিধি-নিষেধ মেনে চলার পরামর্শ দিয়েছেন তাঁরা। বলা হয়েছে মেট্রোয় চড়ার সময় কথা বলা নৈব নৈব চ।

Advertisement

চলাকালীন মেট্রোর দরজা দীর্ঘ সময় বন্ধ থাকে। সেই সময় কোনওরকম ভাবে কথা বলা উচিত হবে না বলেই জানিয়েছেন বিশিষ্ট চিকিৎসকরা।জার্মানির এক জার্নালে প্রকাশিত তথ্যের ওপর ভিত্তি করে রাজ্যের চিকিৎসকরা জানিয়েছেন, একজন উঠে গেলে অন্যজন সেই একই জায়গায় বসার ক্ষেত্রে বেশ ঝুঁকির সম্মুখীন হতে পারে। শুধু তাই নয়, কিছু সেকেন্ডের জন্য যেন ভুল করে মাস্ক না খোলা হয় সেদিকেও খেয়াল রাখতে হবে। মেট্রো চলাকালীন পাশের সহযাত্রীর সঙ্গে কথা তো দূরে থাক, নিজের মোবাইলে অন্য কারোর সঙ্গে কথা বলাও বিপদজ্জনক হতে পারে। কারণ, বন্ধ দরজার ভেতর সংক্রমণের ঝুঁকি অনেক বেশি। যদিও মেট্রো কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে এসি না চালিয়ে ব্লয়ার চালানোর সিদ্ধান্ত নিয়েছে কলকাতা মেট্রো।

Advertisement

প্রসঙ্গত, আজ শুক্রবার মেট্রো নিয়ে ফের বৈঠকে বসবে রাজ্য সরকার ও মেত্র কর্তৃপক্ষ। বৃহস্পতিবার নবান্নে বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্তে উপনীত হতে না পেরে আজ বৈঠক করা হবে বলে জানা গিয়েছে। এখন মেট্রো পরিষেবা চালু হওয়ার পর কীভাবে করোনা মোকাবিলা করা সম্ভব হয়, সেটাই দেখার।

Advertisement

Recent Posts