থাইরয়েডের সমস্যা দূর করতে যা করবেন

Advertisement

Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, দেবপ্রিয়া সরকার : আমাদের শরীরে থাইরয়েড গ্রন্থি থেকে থাইরক্সিন নামে এক ধরনের হরমোন নিঃসৃত হয়। স্বাভাবিকের তুলনায় কম বা বেশি থাইরক্সিন নিঃসৃত হলে থাইরয়েডের সমস্যা দেখা যায়। থাইরয়েডের সমস্যা সাধারণত দু’রকম; যথা- হাইপার থাইরয়েডিজম ও হাইপোথাইরয়েডিজম। থাইরয়েড গ্রন্থি থেকে হরমোন বেশি নিঃসৃত হলে তাকে হাইপার থাইরয়েডিজম বলে। অন্যদিকে, থাইরয়েড গ্রন্থি কম হরমোন নিঃসৃত হলে তাকে হাইপোথাইরয়েডিজম বলে। আসুন দেখে নিন থাইরয়েডের সমস্যা দূর করতে কি করা উচিত-

Advertisement

হাইপার থাইরয়েডিজম হলে সে ক্ষেত্রে বেশ কিছু লক্ষণ দেখা যায়। যেমন- মনোযোগের অভাব, কম স্মৃতিশক্তি, পায়খানা করার অভ্যাসে পরিবর্তন, ঋতুস্রাবে সমস্যা, অবসন্নতা, অতিরিক্ত গরম বোধ করা, অতিরিক্ত ঘাম, ঘুমের অসুবিধা, উদ্বেগ, বিরক্তিভাব, হঠাৎ করে ওজন কমে যাওয়া। এবং হাইপোথাইরয়েডিজম এর কিছু লক্ষণ হলো- নখের ভঙ্গুরতা, কোষ্ঠকাঠিন্য, ওজন বেড়ে যাওয়া, ঘাড়ের সামনে ফোলা, ভুলে যাওয়ার প্রবণতা, চুল ও ত্বকের শুষ্কতা, বিষণ্ণতা।

Advertisement

থাইরয়েডের সমস্যা সমাধানে একটি উপাদান রয়েছে। এই উপাদানটি ঘরোয়া পদ্ধতিতে থাইরয়েডের সমস্যা কমাতে অনেকটাই সাহায্য করে। উপাদানটি হল ওয়ালনাট বা আখরোট। জেনে নিন এটি কিভাবে থাইরয়েডের সমস্যা সমাধান করবে।

Advertisement

থাইরয়েডের সমস্যা সমাধানে আখরোটের ব্যবহারের ক্ষেত্রে প্রয়োজন ৩৫ থেকে ৪০ টি সবুজ আখরোট ও ১ কেজি মধু।

মিশ্রণটি বানানোর জন্য প্রথমে বাদামগুলো ভালো করে ধুয়ে শুকিয়ে নিয়ে তারপর ধারালো চাকু বা সু্ঁই দিয়ে সেগুলোর মধ্যে ছোট ছোট ছিদ্র করুন। এরপর বাদাম গুলি একটি বয়ামে ঢেলে তার মধ্যে মধু মিশিয়ে দিন। এভাবে কয়েকদিন রেখে দিন। মাঝে মধ্যে বয়ামের মুখ খুলে এটি সূর্যের আলোতে রেখে দেবেন। থাইরয়েডের সমস্যা কমাতে প্রতিদিন দুবার দু’চামচ করে এই মিশ্রণটি খেতে পারেন।

Recent Posts