নিউজ

বাল আধার থাকলে এবার করতে হবে বায়োমেট্রিক আপডেট, কি এই বাল আধার?

ভারতের বুকে পরিচয়পত্র হিসেবে ব্যাপকভাবে প্রাধান্য পাচ্ছে এই আধার কার্ড

Advertisement

Advertisement

ভারতীয় পরিচয়পত্র প্রদানকারী সংস্থা, ইউআইডিএআই সম্প্রতি বাল আধার বায়োমেট্রিক আপডেট করার জন্য নতুন নির্দেশিকা জারি করেছে। এই নির্দেশিকা অনুসারে, ৫ বছরের বেশি বয়সী শিশুদের বাল আধার কার্ডের বায়োমেট্রিক ডেটা আপডেট করতে হবে। এই বাল আধার কার্ড হল ৫ বছরের কম বয়সী শিশুদের জন্য একটি বিশেষ আধার কার্ড। এই কার্ডের রঙ নীল, যা এটিকে সাধারণ আধার কার্ড থেকে আলাদা করে। বাল আধার কার্ডের মধ্যে শিশুর বায়োমেট্রিক ডেটা থাকে না।

Advertisement

শিশুর ৫ বছর বয়স হওয়ার পরে, তার বায়োমেট্রিক ডেটা আপডেট করা প্রয়োজন। বায়োমেট্রিক ডেটা আপডেট না করা হলে, বাল আধার কার্ডটি বাতিল হয়ে যাবে। বাল আধার বায়োমেট্রিক আপডেট করতে, আপনাকে একটি অ্যাপয়েন্টমেন্ট বুক করতে হবে। অ্যাপয়েন্টমেন্ট বুক করার জন্য, আপনি UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইট বা mAadhaar অ্যাপ ব্যবহার করতে পারেন।

Advertisement

অ্যাপয়েন্টমেন্ট বুক করার পরে, আপনাকে নিম্নলিখিত নথিগুলির সাথে একটি আধার কেন্দ্রে যেতে হবে। সেগুলি হবে শিশুর জন্ম নিবন্ধন সনদ ও শিশুর বাবা বা মায়ের আধার কার্ড। আধার কেন্দ্রে, শিশুর বায়োমেট্রিক ডেটা নেওয়া হবে। এই ডেটাগুলির মধ্যে রয়েছে শিশুর ছবি, আঙুলের ছাপ এবং আইরিস স্ক্যান। বায়োমেট্রিক ডেটা আপডেট করার পরে, শিশুর আধার কার্ডটিকে সাধারণ আধার কার্ড হিসাবে পরিবর্তন করা হবে।

Advertisement

Recent Posts