জ্যোতিষ

মন্দিরে প্রদীপ জ্বালানোর সঠিক নিয়ম জানুন, ভুল করলে মা লক্ষী হবে অপ্রসন্ন

Advertisement

Advertisement

হিন্দু শাস্ত্র মতে বাস্তু মেনে মন্দির তৈরি করা উচিত। এবং পুজো করার জন্যে ঠিক বিধি নিয়ম পালন করা উচিত। ঠিক নিয়ম মেনে পুজো করলেই মনের ইচ্ছা বা মনকমনা পূরণ হয়। কিন্তু আপনি যদি ভুল নিয়মে পুজো বা পুজোর কোনো বিধি করে থাকেন তাহলে তার ফলে ভোগবানের রসের শিকার হতে হবে। তাই যে কোনো পূজা করার আগে তার বিধি নিয়ম পুরোহিতের থেকে জেনে নেওয়া দরকার।

Advertisement

পুজো করায় হিন্দু ধর্মে প্রদীপ জ্বালানো অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। এমনটা বিশ্বাস করা হয় যে ঘরে পুজোর সময় প্রদীপ প্রজ্বলন করা হয়, সেখানে সর্বদা সুখ শান্তি বিরাজ করে। তাই প্রতিটি শুভ কাজে প্রদীপ জ্বালানো আবশ্যক। প্রদীপ না জ্বালিয়ে কোন পূজা সম্পূর্ণ হয় না কোনো কোনো পূজায় ১০৮ টি প্রদীপ প্রজ্বলনের নিয়ম আছে। প্রদীপ জ্বালানোর অনেক উপকারিতা রয়েছে। প্রদীপ জ্বালালে ঘর ইতিবাচক শক্তিতে ভরে যায়।

Advertisement

জ্যোতিষ শাস্ত্র অনুসারে প্রদীপ জ্বালানোর কিছু নিয়ম আছে। এই নিয়মগুলো না মানলে জীবনে অনেক সমস্যা দেখা দিতে পারে। তো চলুন জেনে নিই বাড়ির মন্দিরে প্রদীপ জ্বালানোর সময় কী কী বিষয় নিয়ম মাথায় রাখা উচিত । যাতে প্রদীপ জ্বালানোর সময় আপনি ভুল করা থেকে রক্ষা পান।

Advertisement

১) এই দিকে একটি প্রদীপ জ্বালাতে হবে:-
জ্যোতিষশাস্ত্র অনুসারে, মন্দিরে প্রদীপ জ্বালানোর সময় আপনাকে সর্বদা এই দিকটি মনে রাখতে হবে। আপনি যদি ভুল দিকে বাতি জ্বালান, তাহলে অনেক ধরনের ক্ষতি সঙ্গে অর্থেরও ক্ষতি হতে পারে। প্রদীপ জ্বালানোর সময় সর্বদা পশ্চিম দিকে রাখুন প্রদীপ রাখুন ও শিক্ষার মুখ পূর্ব দিক হওয়া চাই।এটি করলে আপনার ঘর ইতিবাচক শক্তিতে ভরে উঠবে।

২) এমন বাতি ব্যবহার করবেন না:-
আপনি যদি পুজোর শেষে আরতি করতে প্রদীপ জ্বালান, তবে মনে রাখবেন মন্দিরে ভাঙা প্রদীপ জ্বালাবেন না। এটি করা বাড়ির জন্য নেতিবাচক প্রমাণিত হতে পারে। ভাঙা প্রদীপ জ্বালালে মা লক্ষ্মী ক্রুদ্ধ হন। তাই এটা করা থেকে বিরত থাকুন।

৩) এই ধরনের ষোলতে ব্যবহার করুন:-
আপনি যদি বাতি জ্বালান, তবে কী ধরণের আলো রাখতে হবে সেদিকেও মনোযোগ দিন। যখনই আপনি একটি ঘি প্রদীপ জ্বালান, তাতে ফুলের আলো ব্যবহার করুন। তেলের বাতি জ্বালানোর সময় উল্লম্ব এবং লম্বা লাইট ব্যবহার করুন। এছাড়াও মনে রাখবেন যে প্রদীপের দিকটি সর্বদা ঈশ্বরের সামনে সঠিক হওয়া উচিত। এছাড়া দক্ষিণ দিকে প্রদীপ রাখবেন না। সর্বদা তুলা থেকে তৈরি ষোলতে ব্যাবহার করে বাতি দেখান।

এখানে প্রদত্ত তথ্য শুধুমাত্র অনুমান এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা জরুরী যে ভারত বার্তা যে কোনো ধরনের বিশ্বাস, তথ্যকে সমর্থন করে না। কোন তথ্য বা অনুমান প্রয়োগ করার আগে সংশ্লিষ্ট বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।