নিউজ

Diamond crossing: ভারতের এমন একমাত্র জায়গা যেখানে ৪ দিক থেকেই আসে ট্রেন, জেনে নিন ভারতের একমাত্র ডায়মন্ড ক্রসিংয়ের ব্যাপারে

এই ক্রসিং মহারাষ্ট্রের নাগপুরে অবস্থিত

Advertisement

Advertisement

আপনি যদি ট্রেনে ভ্রমণ করে থাকেন তবে আপনি অবশ্যই ট্রেনের ট্র্যাকগুলি দেখে থাকবেন, যা একে অপরকে অতিক্রম করছে। আপনি নিশ্চয়ই সেই রেলপথগুলিও দেখেছেন, যার সাহায্যে ট্রেন তার লাইন পরিবর্তন করে। কিন্তু আপনি কি কখনও এমন ট্র্যাক বা এমন কোনও জায়গা দেখেছেন যেখান থেকে ট্রেন চার দিকেই চলে (পূর্ব, পশ্চিম, উত্তর দক্ষিণ) যায়? আপনি যদি এমন কোনও জায়গা না দেখে থাকেন তবে আফসোস করবেন না কারণ ভারতে এমন একটি জায়গা রয়েছে যেখান থেকে চার দিকের ট্রেনগুলি কোনো সংঘর্ষ ছাড়াই অতিক্রম করে। তাই এই জায়গাটিকে ডায়মন্ড ক্রসিং বলা হয়।

Advertisement

আসলে, আমরা যে জায়গাটির কথা বলছি সেটি মূলত ডায়মন্ড ক্রসিং নামে পরিচিত। এই স্থানটি মহারাষ্ট্রের নাগপুর জেলার সম্প্রীতি নগরে অবস্থিত। এই জায়গাটিকে ডায়মন্ড ক্রসিং বলা হয় কারণ এটি এমন জায়গা যেখানে চারটি ভিন্ন দিকে চারটি রেললাইন স্থাপন করা হয়েছে। ট্র্যাকগুলি যখন একে অপরকে অতিক্রম করে, তখন একটি হীরার আকার থাকে। আর এর কারণেই এই স্থানটিকে ডায়মন্ড ক্রসিং বলা হয়। এখানে আপনি চারটি দিক অর্থাৎ পূর্ব, পশ্চিম, উত্তর, দক্ষিণে তৈরি একটি ট্র্যাক দেখতে পাবেন।

Advertisement

কোন দিক থেকে ট্রেন আসে জেনে নিন

Advertisement

এখন যদি আমরা চার দিকের ট্র্যাকের কথা বলি, তাহলে পূর্ব দিক থেকে আসা ট্র্যাকটি রায়পুর-রৌরকেলা-হাওড়া লাইনের। একটি ট্র্যাক দক্ষিণ ভারতের দিকে নিয়ে যায়। এ ছাড়া উত্তর দিক থেকে আসা ট্র্যাক দিল্লি থেকে আসছে এবং পশ্চিম-মুম্বই থেকে আসা একটি ট্র্যাক এখানে মিলছে। এই জায়গায় ট্রেনের ব্যবস্থাপনা এমনভাবে করা হয় যাতে কোনও ট্রেন একে অপরের সাথে সংঘর্ষে না পড়ে।