নিউজ

তৈরি হলো অতি গভীর নিম্নচাপ, প্রবল বৃষ্টি চলবে এই সমস্ত জেলাগুলিতে, ঘন্টায় ৭০ কিলোমিটার বেগে হবে ঝড়

প্রবল বৃষ্টিপাতের কারণে পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলা ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে

Advertisement

Advertisement

আবারো নতুন করে শক্তিশালী হতে শুরু করলো বঙ্গোপসাগরে জন্ম নেওয়া নিম্নচাপ। ইতিমধ্যেই এই নিম্ন চারটি অতি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে এবং সেই অতি গভীর নিম্নচাপের দাপটে আজ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় শুরু হচ্ছে বৃষ্টিপাত। ঘন্টায় প্রায় ৭০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইতে পারে এই সমস্ত জেলায়।

Advertisement

আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে, গত ৬ ঘন্টায় আরো উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়েছে বঙ্গোপসাগরের নিম্নচাপ। সকাল ১১ টা ৩০ মিনিটে অধিক গভীর নিম্নচাপটি উত্তর পশ্চিম এবং সংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করছে। অর্থাৎ বরিশাল বালাসরের পূর্ব এবং দক্ষিণ পূর্বে ২০০ কিলোমিটার, দীঘার পূর্ব এবং দক্ষিণ পূর্বে ১৪০ কিলোমিটার এবং সাগর দ্বীপের দক্ষিণ পূর্বে ১০০ কিলোমিটার এবং ক্যানিংয়ের দক্ষিণ এবং দক্ষিণ পূর্বে ১২০ কিলোমিটার দূরে অবস্থান করছে এই নিম্নচাপ।

Advertisement

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, আরো উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে আজ সন্ধ্যায় বালাসোর এবং সাগরের মধ্য দিয়ে পশ্চিমবঙ্গ এবং উড়িশ্যা উপকূল পার করবে এই নিম্নচাপ। ল্যান্ডফলের পর পশ্চিম এবং এবং উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে এই নিম্নচাপ। উত্তর ছত্রিশগড়ে যাবার সময় ক্রমশ দুর্বল হয়ে পড়বে এই অতি গভীর নিম্নচাপ। সেই অতি গভীর নিম্নচাপের দাপটে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম এর একটি বা দুটি জায়গা বিক্ষিপ্তভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হবে।

Advertisement

ওই তিনটি জেলায় ইতিমধ্যেই লাল সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণ ২৪ পরগনা, বাঁকুড়া এবং পুরুলিয়ার একটি বা দুটি জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। হাওড়া পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমানে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে। ওই জেলাগুলিতে রয়েছে হলুদ সতর্কতা। অন্যদিকে, পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগণায় ঘন্টায় ৫০ কিলোমিটার থেকে ৬০ কিলোমিটার গতিতে ঝড়ো হাওয়া বইতে পারে। কখনো কখনো দমকা হবার বেগ ঘন্টায় ৭০ কিলোমিটার পৌঁছে যাওয়ার সম্ভাবনা রয়েছে। ওই জেলাগুলিতে কমলা সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দপ্তর।

Tags: monsoonrains