নিউজ

নতুন বছরের এই দিনে সুখবর পাবেন কেন্দ্রীয় কর্মীরা, তাদের অ্যাকাউন্টে আসবে বিশাল টাকা

সেপ্টেম্বর ২০২২-এ জুলাইয়ের মহার্ঘ ভাতা বাড়ানো হয়েছে

Advertisement

Advertisement

লক্ষ লক্ষ কেন্দ্রীয় সরকারী কর্মচারী নতুন বছরের সাথে দুর্দান্ত খবর পাবেন। হ্যাঁ, প্রতি বছরের মতো এবারও জানুয়ারিতে কর্মীদের মহার্ঘ ভাতা বাড়বে বলে আশা করা হচ্ছে। আপনাদের জানিয়ে রাখি, সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা প্রতি বছর দুবার করে বাড়ানো হয়, যার প্রথমটি হয় জানুয়ারিতে এবং দ্বিতীয়টি জুলাই মাসে বাড়ানো হয়। জুলাই মাসের মহার্ঘ ভাতা ২০২২ সালের সেপ্টেম্বর মাসে বাড়ানো হয়েছে। এখন পরবর্তী অর্থাৎ জানুয়ারী ডিএ বৃদ্ধি ২০২৩ সালের মার্চ মাসে হবে বলে আশা করা হচ্ছে। যদিও জানুয়ারি থেকেই এই ভাতা কার্যকর করা হবে।

Advertisement

ডিএ-র সাথে পেনশনভোগীদের ডিআর-ও বাড়বে।

এই মহার্ঘ ভাতা, ১ জানুয়ারি থেকে প্রযোজ্য হবে। মার্চ মাসে বকেয়া কর্মচারীদের এই ভাতা দেওয়া হবে। গণমাধ্যমের খবর অনুযায়ী, এর সঙ্গে পেনশনভোগীদের ডিআরও বাড়বে সরকার। এছাড়াও, কিছু মিডিয়া রিপোর্টে বলা হচ্ছে যে, ১৮ মাসের ডিএ বকেয়া পাবেন। কিন্তু সরকার তা স্পষ্টভাবে অস্বীকার করেছে।

Advertisement

জানুয়ারী এবং জুলাই মাসে ডিএ বাড়ানো হয়

আপনাদের জানিয়ে রাখি যে, ডিএ এবং ডিআর বছরে দুবার জানুয়ারি এবং জুলাই মাসে বাড়ানো হয়। গত সেপ্টেম্বরে এর সুবিধা পেয়েছিলেন ৪৮ লাখ কর্মচারী ও ৬৮ লাখ পেনশনভোগী। বর্তমানে কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতা ৩৮ শতাংশ। জানুয়ারিতে ৪ শতাংশ বৃদ্ধি পেয়ে এখন তা ৪২ শতাংশ হবে বলে আশা করা হচ্ছে। গত মার্চ মাসে সরকার ডিএ বাড়িয়েছিল ৩ শতাংশ। Aicpi সূচক ক্রমাগত বৃদ্ধির কারণে ৪ শতাংশ DA বৃদ্ধির পথ পরিষ্কার। ২০২২ সালের অক্টোবরে, এটি বেড়ে ১৩২.৫ শতাংশ হয়েছে। নভেম্বর এবং ডিসেম্বরের Aicpi সূচকের পরিসংখ্যানের ভিত্তিতে মার্চ মাসে ডিএ বৃদ্ধি পাবে।

Advertisement

Recent Posts