DA Hike: কেন্দ্রীয় কর্মীদের জন্য বড়ো সুখবর, এক ধাক্কায় বেড়ে যাবে মহার্ঘ ভাতা

এই মুহূর্তে আবারো কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বাড়াতে পারে কেন্দ্র

Advertisement

Advertisement

লক্ষ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী আগামী বছরে পাবেন ব্যাপক সুখবর। প্রতিবছরের মতো এই বছরে জানুয়ারি মাসেও কর্মীদের মহার্ঘ ভাতা বাড়বে বলে আশা করা হচ্ছে। সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা প্রতিবছর দুবার বাড়ানো হয় যার মধ্যে প্রথমটি হয় জানুয়ারিতে এবং দ্বিতীয়টি হয় জুলাই মাসে। ২০২২ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত সম্প্রতি জুলাই মাসের মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়েছে। আর ২০২৩ সালের মার্চ মাসে দ্বিতীয় মহার্ঘ ভাতা বৃদ্ধি করার কথা চিন্তা করছে কেন্দ্রীয় সরকার।

Advertisement

১ জানুয়ারি থেকে প্রযোজ্য এই মহার্ঘ ভাতা বকেয়া বেতন সহ কর্মচারীদের দেওয়া হতে চলেছে। সূত্রের খবর অনুযায়ী, এর সঙ্গে পেনশনভোগীদের ডিআর বৃদ্ধি করবে সরকার। এছাড়াও বলা হচ্ছে, ১৮ মাসের মহার্ঘ ভাতা বকেয়া পাবেন কর্মচারীরা। কিন্তু সরকার এই কথা স্পষ্ট ভাবে অস্বীকার করেছে।

Advertisement

জানুয়ারী এবং জুলাই মাসে ডিএ বাড়ানো হয়

আপনাদের জানিয়ে রাখি যে, ডিএ এবং ডিআর বছরে দুবার জানুয়ারি এবং জুলাই মাসে বাড়ানো হয়। গত সেপ্টেম্বরে এর সুবিধা পেয়েছিলেন ৪৮ লাখ কর্মচারী ও ৬৮ লাখ পেনশনভোগী। বর্তমানে কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতা ৩৮ শতাংশ। জানুয়ারিতে ৪ শতাংশ বৃদ্ধি পেয়ে এখন তা ৪২ শতাংশ হবে বলে আশা করা হচ্ছে। গত মার্চ মাসে সরকার ডিএ বাড়িয়েছিল ৩ শতাংশ। Aicpi সূচক ক্রমাগত বৃদ্ধির কারণে ৪ শতাংশ DA বৃদ্ধির পথ পরিষ্কার। হাউজ রেন্ট আলাওয়েন্সের কারণেও এবারে মহার্ঘ ভাতা বৃদ্ধি হওয়ার সম্ভাবনা আছে। ২০২২ সালের অক্টোবরে, এটি বেড়ে ১৩২.৫ শতাংশ হয়েছে। নভেম্বর এবং ডিসেম্বরের Aicpi সূচকের পরিসংখ্যানের ভিত্তিতে মার্চ মাসে ডিএ বৃদ্ধি পাবে।

Advertisement