DA Hike: আনন্দে লাফিয়ে উঠবেন কেন্দ্রীয় কর্মীরা, ৪% মহার্ঘভাতা বাড়বে গ্যারান্টি, হিসাব দেখুন

২০২৩ সালের জুলাই মাসে মহার্ঘ ভাতা বৃদ্ধির কথা জানা গেছে

Advertisement

Advertisement

২০২৩ এর শুরুটা বেশ ভালই হয়েছে কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের। বছরের প্রথমের দিকেই মহার্ঘ্য ভাতা বেড়েছিল এই কর্মীদের। এরপর আবার আগামী ২ মাস চমৎকার হতে চলেছে কেন্দ্রীয় কর্মীদের। আসলে, বিষয়টি 2023 সালের জুলাই মাসে বৃদ্ধি পাওয়া মহার্ঘ ভাতার সাথে সম্পর্কিত। ২০২৩ সালের জুলাই মাসে মহার্ঘ ভাতা বৃদ্ধির কথা জানা গেছে। এতদিন শুধু জল্পনা-কল্পনা চলছিল, কিন্তু এবারও মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়বে বলে নিশ্চিত হয়েছে। আসলে এর একটা সূত্র জানা গেছে। এই হিসাব থেকে এই বিষয় স্পষ্ট যে, মহার্ঘ ভাতা বৃদ্ধির নিশ্চয়তা ৪ শতাংশ বৃদ্ধি হতে চলেছে।

Advertisement

২০২৩ সালের জুলাই মাসে মহার্ঘ ভাতা ৪ শতাংশের কম বাড়বে না বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। এর পিছনে যুক্তি হল যে মূল্য সূচক অনুপাত বৃদ্ধির কারণে, ডিএ স্কোর ৪৬ শতাংশের বেশি দেখা যাচ্ছে। আমরা ডিসেম্বর থেকে সূচকের অনুপাত দেখি, তাহলে প্রতি মাসে এটি গড়ে ০.৬৭ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। ইতিমধ্যেই এপ্রিল পর্যন্ত সংখ্যা চলে এসেছে। এপ্রিলে, AICPI সূচকের সংখ্যা দাঁড়িয়েছে ১৩৪.২ পয়েন্টে। একই সময়ে, ডিএ স্কোর পৌঁছেছে ৪৫.০৬। আগামী দুই মাসের গড় যদি একই থাকে, তাহলে সূচক ৪৬.৪০-এ পৌঁছাতে পারে। এর অর্থ হল ডিএ মোট ৪% বৃদ্ধি পাবে। কারণ, ডিএ রাউন্ড ফিগারে দেওয়া হয়। যদি এটি ০.৫১ এর কম হয় তবে এটি কেবল ৪৬ শতাংশ হিসাবে বিবেচিত হবে।

Advertisement

তাহলে আবারও সপ্তম বেতন কমিশনের অধীনে ৪ শতাংশ বৃদ্ধি পাবে। এর ফলে মোট মহার্ঘ ভাতা বেড়ে ৪৬ শতাংশ হবে। এটি ১জুলাই ২০২৩ থেকে কার্যকর করা হবে। তবে এর ঘোষণার জন্য আমাদের একটু অপেক্ষা করতে হবে। কারণ, জুনের পরিসংখ্যান আসবে জুলাইয়ের শেষে এবং তা সেপ্টেম্বরের শেষে বা অক্টোবরের শুরুতে ঘোষণা করা হতে পারে।

Advertisement