জানেন কী ক্রিকেট দেবতা শচীন তেন্ডুলকরের মন্দির কোথায় রয়েছে?

Advertisement

Advertisement

ভারতের ব্যাটিং গ্রেট শচীন তেন্ডুলকরকে তাঁর ভক্তরা ক্রিকেটের ঈশ্বর হিসাবে সম্বোধন করেন তবে দক্ষিণ-পশ্চিম বিহারের একটি গ্রাম ইতোমধ্যে তাঁর মূর্তি স্থাপন করে তাঁকে পূজা করা শুরু করেছে। ভোজপুরি অভিনেতা ও গায়ক মনোজ তিওয়ারি এবং কাইমুর জেলাশাসক অরবিন্দ কুমার সিংহ রাজ্যের রাজধানী পাটনার প্রায় ১৭০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কাইমুর জেলার তিওয়ারির গ্রাম আটারওয়ালিয়া গ্রামে মাস্টার ব্লাস্টারের জীবন আকারের (৫.৫ ফুট) মূর্তি উন্মোচন করেন ২০১৩ সালে।

Advertisement

ঐ বছরেই, মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০০ তম এবং শেষ টেস্ট ম্যাচ খেলার পরে ১৬ নভেম্বর অবসর নিয়েছিলেন তেন্ডুলকর। তিওয়ারি এমন একটি মন্দিরের ভিত্তিও স্থাপন করেছিলেন যা তেন্ডুলকরের মূর্তিতে বসানো হবে। ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি এবং তারকা খেলোয়াড় যুবরাজ সিংয়ের মূর্তিগুলিও মন্দিরটিতে সমাপ্ত হওয়ার পরে স্থাপন করা হবে।

Advertisement

মন্দিরটি তিওয়ারির পরিবারের মালিকানাধীন ১৫,০০০ বর্গফুট জায়গাতে নির্মিত হবে। তিওয়ারির মতে, “সচিন মন্দির” এর নিকটবর্তী একটি ক্রীড়া একাডেমি এবং স্টেডিয়ামের জন্য ১৭ একর জমি অধিগ্রহণের কাজ শেষ পর্যায়ে রয়েছে এবং শিগগিরই জেলা প্রশাসনের কাছে হস্তান্তর করা হবে। তিওয়ারি দাবি করেছেন, মন্দির, একাডেমি এবং ক্রিকেট মাঠটি নির্মাণের জন্য ছয় মাসের মধ্যেই ক্রিকেট মন্দির ট্রাস্ট নির্মাণ করবে।

Advertisement

“এখানে দক্ষিণ বিহার, ঝাড়খণ্ড এবং সংলগ্ন উত্তর প্রদেশের গ্রামীণ প্রতিভা বিনামূল্যে উন্নত ক্রীড়া প্রশিক্ষণ পাবে এবং দুর্দান্ত ক্রিকেট কিংবদন্তীর প্রতিমা দ্বারা অনুপ্রাণিত হবে,” তিওয়ারি দাবি করে যে আটারওয়ালিয়া বিশ্বের প্রথম স্থান যেখানে শচিনের একটি জীবন আকারের মূর্তি স্থাপন করা হয়েছে এবং ঈশ্বরের মতো উপাসনা করা হয়। তিনি আরও বলেন, ২০১১ বিশ্বকাপজয়ী ভারতীয় দলের সকল সদস্যের ছোট ছোট মূর্তিও মন্দিরে স্থাপন করা হবে। ডিএম আশ্বাস দিয়েছিলেন যে একটি গতিময় রাস্তা শীঘ্রই আটারওয়ালিয়াকে রাজ্যের বাকি অংশের সাথে সংযুক্ত করবে। তিনি আরও ঘোষণা দিয়েছিলেন যে জমি অধিগ্রহণ করে প্রশাসনের হাতে তুলে দেওয়ার সাথে সাথে স্টেডিয়ামটির নির্মাণ কাজ শুরু হবে।

Recent Posts