২০২১ সালের মধ্যে ভ্যাকসিন আনার চেষ্টায় WHO, চলছে প্রস্তুতি

এক আশার খবর শোনাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ২০২১ সালের মধ্যেই ২০০ কোটি করোনা প্রতিষেধক নিয়ে আসবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Advertisement

Advertisement

করোনা ভাইরাসের প্রকোপ বাড়ছে সারা বিশ্ব জুড়ে। এই অবস্থায় করোনার ভ্যাকসিনের খুব প্রয়োজন। নাহলে এই সংক্রমণের মাত্রা রোধ করা যাবে না। বিশ্বের প্রায় সব দেশের বিজ্ঞানীরাই এই ভ্যাকসিন তৈরির জন্য চেষ্টা চালাচ্ছেন। এখনও সেভাবে আশানুরূপ কিছুই হয়নি। তবে এবার এক আশার খবর শোনাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ২০২১ সালের মধ্যেই ২০০ কোটি করোনা প্রতিষেধক নিয়ে আসবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Advertisement

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন জানিয়েছেন যে হু ভ্যাকসিন উৎপাদনকারী দেশ ও সংস্থাগুলির সাথে জোট বেঁধে কাজ করছে। এর সাথে এই ভ্যাকসিনগুলির ক্লিনিক্যাল ট্রায়ালেও সাহায্য করছে। এছাড়া তিনি এটাও বলেছেন যে ভ্যাকসিন প্রস্তুত হয়ে গেলে প্রত্যেক দেশের ২০ শতাংশ মানুষকে ভ্যাকসিন দেওয়া হবে। এটাও মনে রাখতে হবে, এই ভ্যাকসিন প্রত্যেক দেশের স্বাস্থ্যকর্মীদের আগে দিয়ে ভ্যাকসিন দিতে হবে তারপর বাকিদের।

Advertisement

বিশ্বের মধ্যে ৯ টি দেশ ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে আশা যোগাচ্ছে। যার মধ্যে ৬ টি ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের মধ্যে রয়েছে। বিশ্বে করোনা মোকাবিলা করার জন্য ভ্যাকসিন একমাত্র উপায়। আর তাই এই ভ্যাকসিন তৈরির চেষ্টায় বিজ্ঞানীরা দিনরাত এক করে চেষ্টা চালাচ্ছেন।

Advertisement

Recent Posts