দারুন সুখবর, করোনার ভ্যাক্সিনে সফল ইতালি, দাবি গবেষকদের

Advertisement

Advertisement

গোটা বিশ্বে করোনার সংক্রমণের জের ভয়াবহ আকার ধারন করেছে। একে একে আমেরিকা, ইতালি, রাশিয়ায় ক্রমেই বাড়ছে উদ্বেগ। সংক্রমণ যত বাড়ছে পরিস্থিতি ততই জটিল থেকে জটিল তর হচ্ছে। গোটা বিশ্বের মধ্যে ইতালিতে করোনায় মৃত্যু হয়েছে ২৯,০০০ এরও বেশি মানুষের। ইতালিতে করোনার জেরে নাজেহাল অবস্থার মধ্যে সেই দেশেরই গবেষকগণ জানিয়েছেন, করোনা ভাইরাসের প্রতিষেধক তাঁরা আবিস্কার করে ফেলেছেন।

Advertisement

Advertisement

এই প্রতিষেধক তৈরি হয়েছে রোমের স্প্যালানজানি হাসপাতালে। গবেষকরা জানিয়েছেন, ইঁদুরের দেহে করোনা ভাইরাসের অ্যান্টিবডি তৈরির পর সেটি করোনায় আক্রান্ত মানব শরীরের কোষে দারুণ প্রতিক্রিয়া মিলেছে। এক সংবাদমাধ্যমের পত্রিকায় ইতালির করোনা প্রতিষেধক আবিস্কারকারী গবেষকরা জানিয়েছেন, করোনা ভাইরাসের বিরুদ্ধে মানব শরীরে লড়াই করবে এই প্রতিষেধকটি। তাঁরা আরও জানিয়েছেন, ইঁদুরের শরীরে তৈরি করা হয় করোনা ভাইরাসের অ্যান্টিবডি।

Advertisement

সেই অ্যান্টিবডি করোনা আক্রান্ত মানুষের শরীরে কোষে তা প্রয়োগ করে দারুন প্রতিক্রিয়া মিলেছে। আর সেই অ্যান্টিবডি মানুষের শরীরে কোভিড-১৯ জীবানুকে সমূলে নিষ্ক্রিয় করতে পেরেছে। করোনার সংক্রমণে নাজেহাল পরিস্থিতিতে ইতালির গবেষকরা এক আশার আলো দেখিয়েছেন। ইতালির শীর্ষে থাকা ফার্মাসিটিক্যাল সংস্থা ‘টাকিস’-এর পক্ষ থেকে জানান হয়েছে, শীঘ্রই বাজারে আসতে চলেছে করোনার এই প্রতিষেধক।