বুড়ো আঙুল বাজেটকে, চড়চড়িয়ে দাম বাড়ল সিগারেটের

Advertisement

Advertisement

নয়াদিল্লি: গতকাল, সোমবার (Monday) বাজেট (Budget) পেশের পর থেকেই দেশের বিভিন্ন জায়গায় ৩০ শতাংশ বাড়তি দামে সিগারেট (Cigarete) বিক্রি করা হচ্ছে। এমন খবর পাওয়া গেছে বেশ কিছু জায়গা থেকে। কোথাও ২০, কোথাও ২৫ শতাংশ বেশি দামে বিকোচ্ছে সব ধরনের সিগারেট। বাজেট পেশ করার দিন ঘোষণার পর থেকেই তড়তড়িয়ে বাড়তে থাকে সিগারেটের দাম। কাল নতুন বাজেট পেশ হওয়ার পর সেখানে সিগারেটের দামের হেরফের সংক্রান্ত কোনও নথি পেশ করা হয়নি। তবুও বাজারে সিগারেটের এইরূপ মূল্যবৃদ্ধির কারণে স্বাভাবিকভাবেই বিরক্ত মানুষ।

Advertisement

সূত্রের খবর অনুযায়ী চেনা ব্র্যান্ডগুলির সিগারেটের দামেও বিস্তর হেরফের। বেশ কিছুদিন আগেই ঘোষণা হয় বাজেট পেশ হওয়ার দিন। তারপর থেকে প্রায় পুরো জানুয়ারি মাসেই ক্রেতাদের সিগারেট কিনতে হয়েছে স্বাভাবিকের তুলনায় চড়া দাম দিয়ে, কিন্তু এইরূপ হারে দাম বৃদ্ধির পেছনে কি কারণ তা নিয়ে গভীর জট সৃষ্টি হয়েছে আমজনতার মধ্যে।

Advertisement

সিগারেট উৎপাদনের সঙ্গে কৃষিজাত পণ্যের মতো আবহাওয়ার যোগও নেই। সিগারেটের উৎপাদন সারা বছর ধরে যেমন হয়, এ বছরও তেমনভাবেই হয়েছে। তাহলে আচমকা এতটা দাম বৃদ্ধি হল কেন?এ নিয়ে যদিও সিগারেট কারবারিদের একাংশের বক্তব্য, উৎপাদন ব্যাহত হওয়ার মতো ঘটনা সাম্প্রতিক অতীতে ঘটেনি। এক শ্রেণির ডিস্ট্রিবিউটর ও স্টকিস্ট কৃত্রিম চাহিদা তৈরি করার জন্য আচমকা বাজারে সিগারেটের সরবরাহ কমিয়ে দিয়েছিল। যার ফলে চাহিদা ও জোগানের অপ্রতুলতার সূত্র মেনে স্বাভাবিকভাবেই বাড়তি দামে বিকিয়েছে সিগারেট। সোমবার  কেন্দ্রীয় বাজেট ঘোষণার পর প্রতিবারের মতো এবারও নজরে ছিল, সিগারেটের দাম বাড়ছে কি না, বাড়লেও কতটা বাড়ছে। তবে বাজেটের পর সিগারেটের দামে খুব একটা পরিবর্তন ঘটেনি বলেই জানা গেছে। আগে থেকেই  দামবৃদ্ধি হবে ধরেই নিয়েছিলেন ক্রেতারা, ফলে  দাম বাড়িয়েই বিক্রি করছিলেন তারা। তবে আরও একটি মতামত মাথা চারা দিয়ে উঠছে বর্তমান বাজারে। বেশ কিছু ব্যবসায়ীদের মতে আচমকা তিরিশ শতাংশ দাম বৃদ্ধি করে মানুষকে বেশি দামে অভ্যস্ত করে তোলার চেষ্টা করেছে এক শ্রেণির স্টকিস্ট ও ডিস্ট্রিবিউটররা। যাতে পরবর্তী সময় দাম বাড়লে ক্রেতাদের মধ্যে কম প্রতিক্রিয়া দেখা যায়।

Advertisement

প্রতিবার বাজেটের আগে একই ঘটনা দেখা যায়। বাজেটে দামবৃদ্ধি হোক কিংবা না হোক, আগেভাগেই সিগারেটের দাম বাড়িয়ে তোলা হয়। তবে আগামী কিছুদিনের মধ্যে সিগারেটের দাম বাড়তে পারে তবে বাড়লেও সেটি ৩০ শতাংশ হারে বারবে না এমনটাই আশা করছেন ব্যবসায়ীরা।