Categories: অফবিট

শরীর সুস্থ রাখতে বানিয়ে ফেলুন সুস্বাদু ও পুষ্টিকর ‘তেল ছাড়া মুরগির মাংস’

Advertisement

Advertisement

শ্রেয়া চ্যাটার্জি – আধুনিক যুগে বাঙালির ভুরিভোজ এর তালিকায় মুরগির মাংস বেশ দেখতে পাওয়া যায়। যদিও আগেকার দিনে পাঁঠার মাংসের চলতেই বেশি ছিল। কিন্তু বর্তমানে অত্যধিক পাঁঠার মাংসের দাম এবং নানান রকম শারীরিক অসুস্থতার জন্য পাঁঠার মাংস খাওয়া অনেকেই কমিয়ে দিয়েছেন। তাই খানিকটা দুধের স্বাদ ঘোলে মেটাতেই পাঁঠার মাংসের জায়গায় অনেকেই মুরগির মাংস খান। তবে আগেকার দিনের ইতিহাসেও মুরগির মাংসের কথা জানা যায়। মাংস খাবার বর্ণনা পাওয়া গেছে চর্যাপদে। সেখানে গরু, খাসি এবং হরিণের মাংস খাওয়ার চলছিল মধ্যযুগ থেকে এমনটা জানা যায়। বাঙালি বিয়ে মানে খাদ্যতালিকায় হরিণের মাংস থাকবেই। সাথে খাসি ও পাখির মাংস থাকত। বেঁজি ও সজারুর মাংস খাওয়ার গল্প রয়েছে।

Advertisement

মুরগির মাংস রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন যা পেশীকে শক্তিশালী করতে সাহায্য করে। তবে চর্বির পরিমাণ যেহেতু কম থাকে, তাই শিশু থেকে বৃদ্ধ সকলেই মুরগির মাংস খেতে পারেন। এতে উচ্চমাত্রায় অ্যামিনো এসিড থাকে। সেই জন্য মানসিকভাবেও বিষন্নতা দূর করতে মুরগির মাংস খাওয়া যেতেই পারে। মুরগির মাংসে প্রচুর পরিমাণে ফসফরাস থাকে যার জন্য দাঁত ও হাড়ের স্বাস্থ্য ভালো থাকে। প্রতিদিনের খাদ্যতালিকায় মুরগির মাংস থাকলে শরীর ভালো থাকে। তবে কোনো কিছুই অতিরিক্ত মাত্রায় খাওয়া ভালো না। প্রতিদিন খাদ্যতালিকায় চিকেন রাখতে গেলে কখনো স্যালাডে, কখনো স্টু করে বা কখনো আলু চিকেন দিয়ে ভালো করে ঝোল করে খাওয়া যেতেই পারে। তবে মাঝেমধ্যে স্বাদ বদলাতে চিকেন বিরিয়ানি, চিলি চিকেন, চিকেন মাঞ্চুরিয়ান খেলে মন্দ হয় না। তবে আজকে আমাদের রেসিপি হল ‘তেল ছাড়া মুরগির মাংস’।

Advertisement

উপকরণঃ মুরগির মাংস (১ কেজি), টকদই (৩০০ গ্রাম), আদা বাটা, পেঁয়াজ বাটা, টমেটো বাটা, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরেগুঁড়ো, গরম মশলা গুঁড়ো, চিনি, নুন

Advertisement

প্রণালীঃ মুরগির মাংসের টুকরোগুলো সঙ্গে ভালো করে ফাটানোর টক দই, আদা বাটা, রসুন বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরেগুঁড়ো স্বাদমতো নুন এবং গরম মশলা গুঁড়ো দিয়ে মাখিয়ে নিতে হবে। কড়া গরম হলে শুকনো কড়াইতে পেঁয়াজ বাটা দিতে হবে, অল্প একটু চিনি দিতে হবে। পেঁয়াজ লাল লাল করে ভাজা হয়ে গেলে, দই দিয়ে মাখানো চিকেন কড়ায় ঢেলে দিতে হবে। ১৫ মিনিট অল্প আঁচে ঢাকা দিয়ে রাখতে হবে। তারপরে ঢাকা খুলে খুন্তি দিয়ে মুরগির মাংসের টুকরো গুলোকে ভাল করে ওলট-পালট করে আবারো ৫ মিনিট ঢাকা দিয়ে রেখে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ‘তেল ছাড়া মুরগির মাংস’।

Recent Posts