Categories: দেশনিউজ

অনলাইনে করা যাবে করোনা ভ্যাকসিন নেওয়ার আবেদন, কেন্দ্রের তরফে আসছে নতুন মোবাইল অ্যাপ CO-WIN

Advertisement

Advertisement

নয়াদিল্লি: ব্রিটেন এবং রাশিয়ায় নাগরিকদের জন্য ভ্যাকসিন প্রদানের কাজ কাজ শুরু হয়ে গিয়েছে। কিন্তু ভারতে এখনও সর্বসাধারণের জন্য বাজারে ভ্যাকসিন আসেনি। তবে বেশ কয়েকটি ভ্যাকসিনের ট্রায়াল’ চলছে এ দেশে। আগামী বছরের শুরুতে কোনও একটা ভ্যাকসিন এর মধ্যে বাজারে চলে আসবে বলে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে। আর এবার করোনার ভ্যাকসিন প্রদান নিয়ে নতুন ঘোষণা করল কেন্দ্র। করোনা ভ্যাকসিন নেওয়ার জন্য আবেদন করা যাবে অনলাইনে। তার জন্য একটি নতুন অ্যাপ আনতে চলেছে কেন্দ্রীয় সরকার।

Advertisement

দেশে করোনা সংক্রমণ মোকাবিলার জন্য কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে তৈরি করা হয়েছিল আরোগ্য সেতু অ্যাপ। আর এবার করোনা ভ্যাকসিন দেওয়ার জন্য একটি নতুন অ্যাপ আনতে চলেছে কেন্দ্র। যার নাম দেওয়া হয়েছে CO-WIN। ইতিমধ্যেই ভ্যাকসিন প্রদানের সময় বিস্তারিত তথ্য ও নাম নথিভুক্ত করার জন্য একটি ডিজিটাল প্লাটফর্ম তৈরি করে ফেলেছে কেন্দ্রীয় সরকার। তার মধ্যেই এই অ্যাপ সাধারণ মানুষকে অনেক সুবিধা দেবে বলেই মনে করা হচ্ছে। এই অ্যাপের মাধ্যমে ভ্যাকসিন নেওয়ার জন্য এবং বিস্তারিত তথ্যযুক্ত করতে পারবে দেশবাসী গতকাল, মঙ্গলবার এক সাংবাদিক সম্মেলনে এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের সচিব রাজেশ ভূষণ।

Advertisement

তিনি এ প্রসঙ্গে বলেছেন, ‘করোনার ভ্যাকসিন এ দেশে এসে গেলে দেশ জুড়ে ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া তদারক করা হবে একটি অ্যাপের মাধ্যমে। ওই প্লাটফর্মে একটি অ্যাপ রাখা হয়েছে। যে বা যারা ভ্যাকসিন নিতে চাইবে তারা তাদের নাম ওই অ্যাপে নথিভুজ্ৎ করতে পারবে। এমনকি এতে বেনিফিসারী মডিউলের মাধ্যমে যে ভ্যাকসিন নেবে, তাকে একটি সার্টিফিকেট প্রদান করা হবে। সব মিলিয়ে ভ্যাকসিন আসার আগেই সমস্ত প্রস্তুতি সেরে নিতে চাইছে কেন্দ্র।

Advertisement