নিউজ

রেশন বিতরণের প্রক্রিয়ায় বড় বদল, অপুষ্টি রোধে প্রতিমাসে বিনামূল্যে এই বিশেষ চাল দেবে সরকার

ফোর্টিফাইড চালে প্রচুর পরিমাণে আয়রন, ফলিক অ্যাসিড এবং ভিটামিন বি ১২ থাকে

Advertisement

Advertisement

কেন্দ্রীয় সরকার দীর্ঘদিন ধরেই রেশন কার্ডধারীদের বিনামূল্যে রেশন দিচ্ছে। বিশেষ করে করোনার কয়েকটি ঢেউয়ের তরঙ্গ সামলাতে প্রত্যেকটি রাজ্যবাসীর পাশে দাঁড়িয়েছে কেন্দ্র সরকার এবং রাজ্য সরকারগুলি। আপনি যদি সরকারের বিনামূল্যে রেশন নিয়ে থাকেন, তাহলে আজকের এই বড় আপডেট অবশ্যই আপনার জানা প্রয়োজন। এই নতুন আপডেট জানলে পরবর্তী সময় যখন রেশন নিতে যাবেন, তখন সমস্যার সম্মুখীন হতে হবে না। মহিলা ও শিশুদের মধ্যে অপুষ্টি রোধ করতে কেন্দ্রীয় সরকার সারা দেশে রেশন কার্ডধারীদের প্রতি মাসে বিনামূল্যে চাল দেওয়ার এই পরিকল্পনা নিয়েছে। এই বিষয়ে বিস্তারিত জানতে প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

Advertisement

কেন্দ্রীয় সরকার এক নতুন উদ্যোগ নিয়েছে যাতে তারা শিশু ও মহিলা পুষ্টি খেয়াল রাখার জন্য নতুন উন্নতমানের পুষ্টিকর চাল বিতরণ করবে রেশনের মাধ্যমে। যে ব্যক্তি ফোর্টিফাইড চাল খান তিনি প্রচুর পরিমাণে আয়রন, ফলিক অ্যাসিড এবং ভিটামিন বি ১২ পেতে সক্ষম হবেন। পুষ্টিগুণে ভরপুর এই চালের স্বাদ সাধারণ চালের মতোই। এর রান্নার পদ্ধতিও অন্য সাধারণ চালের মত। এই ধানে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান রয়েছে। প্রকৃতপক্ষে, অপুষ্টিতে ভুগছে এমন শিশু ও মহিলাদের উন্নত খাবার সরবরাহ করার লক্ষ্যমাত্রা নিয়েছে সরকার।

Advertisement

প্রসঙ্গত উল্লেখ্য, মোদি সরকারের খাদ্য সুরক্ষা প্রকল্পের অধীনে ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত রেশন কার্ডধারীদের প্রতিমাসে বিনামূল্যে গম এবং চাল দেওয়ার পরিকল্পনা রয়েছে। এর আওতায় প্রতি মাসে যোগ্য পরিবারকে এক ইউনিটে তিন কেজি চাল ও দুই কেজি গম বিতরণ করা হচ্ছে। এছাড়াও, অন্ত্যোদয় যোজনার সুবিধাভোগীদের প্রতিটি রেশন কার্ডে ২১ কেজি চাল ও ১৪ কেজি গম বিনামূল্যে দেওয়া হবে।

Advertisement

Recent Posts