ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Dearness allowance: ৫০ শতাংশ হওয়ার পরে DA কি মূল বেতনের সাথে সংযুক্ত হবে? কি জানাচ্ছে কেন্দ্রীয় সরকারের হিসাব-নিকাশ

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এখনো পর্যন্ত এই বিষয়ে বিস্তারিত সিদ্ধান্ত নেওয়া হয়নি

Advertisement

Advertisement

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের হোলির উপহার দিয়ে কেন্দ্রীয় সরকার তাদের মহার্ঘ ভাতা এবং মহার্ঘ্য ত্রাণ ৪ শতাংশ করে বৃদ্ধি করার ঘোষণা করেছিল। এর ফলে একসাথে উপকৃত হয়েছিলেন কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগী কর্মচারীরা। এর সাথে সাথেই বাড়ি ভাড়া ভাতা অর্থাৎ হাউস রেন্ট এ্যালবেন এবং গ্রাচুইটির কর ছাড়ের সীমা বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার। মহার্ঘ ভাতা ৪ শতাংশ বৃদ্ধি হওয়ার পরে এই মুহূর্তে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা ৫০ শতাংশ হয়ে গিয়েছে। ১ জানুয়ারি থেকে তারা এই বকেয়া পেয়ে যাবেন। তবে মহার্ঘ ভাতা ৫০ শতাংশ স্পর্শ করার সাথে সাথেই প্রশ্ন উঠতে শুরু করেছে, এবারে কি মহার্ঘভাতা মূল বেতনের সাথে একীভূত হয়ে যাবে? এবার কি মহার্ঘ ভাতা একেবারে শূন্য হয়ে যাবে? চলুন তাহলে মহার্ঘ ভাতার এই পুরো হিসাবটা জেনে নেওয়া যাক।

Advertisement

৭ম বেতন কমিশন: DA গণনা শূন্য থেকে শুরু হবে

Advertisement

২০২৪ সাল থেকেই কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতার গণনা পরিবর্তিত হয়ে যাবে। সপ্তম বেতন কমিশনের নিয়ম অনুযায়ী, যদি কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা ৫০ শতাংশ স্পর্শ করে যায় তাহলে আবারও গণনা শূন্য থেকে শুরু হওয়ার কথা। এটি মূল বেতনের সাথে একত্রিত হয়ে গণনা নতুন করে শুরু হবে বলে জানানো হয়েছে নির্দেশিকায়। যদিও এখনো পর্যন্ত সরকারের তরফ থেকে এই বিষয়ে কোন বিজ্ঞপ্তি জারি করা হয়নি।

Advertisement

কবে থেকে শুরু হবে এই কাজ?

এখনো পর্যন্ত মহার্ঘ ভাতা কে মূল বেতনের সঙ্গে সংযুক্ত করার কোনো রকম প্রচেষ্টা সরকারের তরফ থেকে করা হয়নি। তবে মহার্ঘ ভাতা যে একেবারে মূল বেতনের সাথে একত্রিত হবে সেটা সরকার মোটামুটি নিশ্চিত করে দিয়েছে। জানুয়ারি থেকে জুন ২০২৪ পর্যন্ত এআইসিপিআই সূচক সিদ্ধান্ত নেবে মহার্ঘ ভাতা বৃদ্ধি ৩ শতাংশ ৪ শতাংশ না তার থেকে বেশি হবে। এই পরিস্থিতি পরিষ্কার হওয়ার সাথে সাথেই সরকার জানিয়ে দেবে এই ৫০ শতাংশ মহার্ঘ ভাতা মূল বেতনের সাথে সংযুক্ত হবে নাকি হবে না।

Recent Posts