Categories: দেশনিউজ

করোনার জেরে বাতিল করা হল সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষা

Advertisement

Advertisement

করোনা সংক্রমণে গৃহবন্দী গোটা দেশের মানুষ। বন্ধ স্কুল-কলেজ থেকে সমস্ত দোকানপাট। বিপর্যস্ত হচ্ছে সাধারণ জীবনযাত্রা। এছাড়া এর ভয়ংকর প্রভাব পড়ছে শিক্ষাক্ষেত্রে। পিছিয়ে পড়ছে সমস্ত শিক্ষার্থীরা। ঠিক এই পরিস্থিতিতে বাতিল করে দেওয়া হলো সিবিএসই এর দশম শ্রেণির পরীক্ষাগুলি। অর্থাৎ পরীক্ষা চলাকালীন যে সমস্ত বিষয়ের পরীক্ষাগুলি বাকি রয়ে গিয়েছিল সেগুলি আর হচ্ছে না। এমনটাই জানালেন সিবিএসই এর সচিব অনুরাগ ত্রিপাঠী। এর পরিবর্তে বিদ্যালয়ের যে অভ্যন্তরীণ মূল্যায়নগুলি হয়েছে তার ওপর নির্ভর করেই দেওয়া হবে গ্রেড।

Advertisement

তবে দ্বাদশ শ্রেণির ক্ষেত্রে এমনটা হবে না। তাদের যেই ১২ টি পরীক্ষা বাকি ছিলো, পরিস্থিতি স্বাভাবিক হলে সেগুলি নেওয়া হবে। ফলে, যদিও দশম শ্রেণির ছাত্রছাত্রীরা স্বস্তি পেলো কিন্তু দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের এখন চরম অনিশ্চয়তার দিকে এগিয়ে যেতে হচ্ছে। এই বিষয়ে দিল্লীর শিক্ষামন্ত্রী মণীশ সিসোদিয়া মঙ্গলবার একটি প্রস্তাব দিয়েছিলেন। যেখানে তিনি বলেন, “যেহেতু পরিস্থিতি স্বাভাবিক নয়, তাই এবারের মতো পরীক্ষা বাতিল করে অভ্যন্তরীণ মূল্যায়নের উপর ভিত্তি করেই দেওয়া হোক গ্রেড।”

Advertisement

কেন্দ্রের তরফ থেকে বুধবার সেই প্রস্তাবের সাড়া মিলেছে। মানব উন্নয়ন মন্ত্রীর সঙ্গে ভিডিও করফারেন্সে বৈঠক করার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে ফল প্রকাশ করতে করতে লেগে যাবে আড়াই মাস পর্যন্ত সময়, এমনটাই জানিয়েছে সিবিএসই কর্তৃপক্ষ।

Advertisement
Tags: CBSE

Recent Posts