নিউজ

ভারতীয় এবং সন্তান থাকা মহিলাদের নেওয়া যাবে না, গুরুতর অভিযোগে জর্জরিত ভারতীয় এই তথ্যপ্রযুক্তি সংস্থা

ইতিমধ্যেই ইনফোসিসের বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়েছে নিউইয়র্কে

Advertisement

Advertisement

চাকরিপ্রার্থীদের বাছাইয়ের ক্ষেত্রে বিভিন্ন রকম বৈষম্যমূলক নির্দেশের অভিযোগে এবারে আমেরিকার আদালতে মামলা দায়ের করা হলো ভারতীয় তথ্য প্রযুক্তি সংস্থা ইনফোসিস এর বিরুদ্ধে। এই তথ্যপ্রযুক্তি সংস্থার বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয়েছেন প্রাক্তন একজন কর্মী। জিল প্রিজিন নামের ওই মহিলা কর্মী অভিযোগ জানিয়েছেন, কর্মী নিয়োগের ক্ষেত্রে নানা বিদ্বেষ এবং বৈষম্যমূলক আচরণ করতো ইনফোসিস নামের ওই সংস্থাটি। কর্মী নিয়োগ করার সময় দেখা হতো তিনি কোন দেশের এবং কোন জাতির।

Advertisement

জিল আদালতে জানিয়েছেন, তিনি সেই সময় ইনফোসিস সংস্থাটির কর্মী নিয়োগের দায়িত্বে ছিলেন। তার কাছে নির্দেশ দেওয়া হতো, ভারতীয় বংশদ্ভূত, সন্তান থাকা মহিলা এবং ৫০ বছরের উপরের কোন চাকরিপ্রার্থী যদি আবেদন জানান তাহলে তার আবেদন যেন এড়িয়ে যাওয়া হয়। নিউইয়র্কের এই আদালতে তিনি জানিয়েছেন, চাকরির প্রথম দুই মাসে তিনি এই সংস্থার সংস্কৃতি পরিবর্তনের চেষ্টা করলেও তেমন একটা লাভ হয়নি। ২০১৮ সালে ইনফোসিস সংস্থার দুটি অংশীদার সংস্থার কাছে বাধা পেয়েছেন, এবং তারপরই তিনি চাকরি ছাড়ার সিদ্ধান্ত নেন।

Advertisement

গত বছর এই মামলা আদালতে ওঠে কিন্তু সেই সময় ইনফোসিস এর তরফে পাল্টা একটি মামলা করা হয় এবং তাতে আবেদন জানানো হয় যেন ওই মামলা প্রত্যাহার করে দেওয়া হয়। ইনফোসিস দাবি করে, ওই প্রাক্তন কর্মী সংস্থার নিজস্ব নিয়ম-কানুন মানতে চাইতেন না এবং এই কারণেই সংস্থা তাকে চাকরি থেকে বরখাস্ত করেছে। পাশাপাশি, ওই মহিলার কাছে নিজের অভিযোগ প্রমাণ করার মতো কোনো তথ্য প্রমাণ নেই বলেও দাবি করেছিল ইনফোসিস। যদিও আদালত এই আবেদন খারিজ করে দিয়েছে। সংবাদমাধ্যম সূত্রে খবর, গত ৩০ সেপ্টেম্বরে নির্দেশে আদালত জানিয়েছে, আগামী ২১ দিনের মধ্যে অর্থাৎ ২০ অক্টোবরের মধ্যে ইনফোসিসকে এর প্রতিক্রিয়া রিপোর্ট আকারে জমা দিতে হবে।

Advertisement
Tags: Infosysjob

Recent Posts