ঋতুস্রাবের ব্যথা থেকে সহজেই মুক্তি মিলতে পারে! জেনে নিন কিভাবে

Advertisement

Advertisement

প্রতিটি নারীর শারীরবৃত্তীয় একটি প্রক্রিয়া হল ঋতুস্রাব। মেয়েদের শরীরে একটি নির্দিষ্ট বয়সের পর থেকে প্রতি মাসে নির্দিষ্ট সময় অনুযায়ী এই প্রক্রিয়াটি ঘটে। এই প্রক্রিয়াটি কয়েকদিনের স্থায়ী একটি প্রক্রিয়া। অধিকাংশ মেয়েরই এই প্রক্রিয়া চলাকালীন সময়ে কিছু শারীরিক অস্বস্তি তৈরি হয়।

Advertisement

অর্থাৎ অস্বস্তিকর এক ধরনের ব্যথার অনুভূতি হয়। অনেকে এই ব্যথা কমাতে দোকান থেকে ওষুধ কিনে খায়। কিন্তু এই ব্যথার জন্য ওষুধ খাওয়া একদমই উচিত নয়। একটু সচেতনতায় এই ব্যথা থেকে সহজেই মুক্তি মিলতে পারে। স্বাস্থ্য বিষয়ক দপ্তর ঋতুস্রাবের ব্যথা কমাতে কিছু সাধারণ খাবারের পরামর্শ দিয়েছেন। আসুন জেনে নেওয়া যাক কি কি সেই খাবার-

Advertisement

১: ঋতুস্রাবের ব্যথা কমাতে দই খুবই উপকারী একটি উপাদান। চিকিৎসা বিজ্ঞান অনুযায়ী বলা হয় ক্যালসিয়াম সমৃদ্ধ দুগ্ধ জাতীয় খাবার প্রি-মেনস্ট্রুয়াল সিনড্রোম কমাতে সাহায্য করে। এছাড়া দই হজমশক্তি বৃদ্ধি করতে ও পেটের ফোলা ভাব কমাতেও সাহায্য করে।

Advertisement

২: কালো চকলেটে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ও ম্যাগনেসিয়াম উপাদান ঋতুস্রাবের ব্যথা কমাতে উপশমকারী।

৩: আদা চা ঋতুস্রাবের ব্যথা কমাতে খুবই উপকারী একটি উপাদান। আদার মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ও প্রদাহরোধী উপাদান ঋতুস্রাবের ব্যথা কমাতে যথেষ্ট ভূমিকা রাখে। তাই ঋতুস্রাব হওয়ার প্রথম তিন দিন এটি পান করলে ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়।

Recent Posts