Business Idea: মাত্র ১৫,০০০ টাকায় এই ব্যবসা শুরু করে করুন লাখ লাখ টাকা আয়, জানুন কীভাবে করবেন

এই চাষ করার জন্য আপনাকে ভারত সরকার সাহায্য করবে

Advertisement

Advertisement

আজকের অর্থনীতিতে, সবাই উপার্জনের ক্ষেত্রে এগিয়ে যাওয়ার কথা ভাবছে। আপনিও যদি কৃষিকাজ করে মোটা অঙ্কের অর্থ উপার্জন করতে চান, তাহলে আজ আমরা এমন একটি ফসলের নাম জানাচ্ছি, যা বছরে ৩-৪ বার ফলানো যায়। আমরা বেবি কর্নের ফসলের কথা বলছি। বেবি কর্নে অনেক পুষ্টি উপাদান রয়েছে। যে কারণে আজকাল শহরগুলোতে এর বাম্পার চাহিদা রয়েছে। পাঁচ তারা হোটেল, পিৎজা চেইন, পাস্তা চেইন, রেস্তোরাঁ ইত্যাদিতেও বেবি কর্নের ব্যাপক চাহিদা রয়েছে।

Advertisement

গম ও ধানের পর ভারতে ভুট্টা সবচেয়ে বেশি চাষ করা হয়। উত্তর ভারতের অনেক এলাকায়, কৃষকরা সফলভাবে এটি চাষ করার চেষ্টা করেছে এবং প্রতি বছর এর চাষ থেকে লাখ লাখ আয় করছে। আসুন জেনে নিই কিভাবে বেবি কর্ন ফার্মিং করবেন এবং এই চাষ থেকে আপনি কত লাভ বা আয় করতে পারবেন?

Advertisement

বেবি কর্ন সারা বছরই চাষ করা যায়। ভুট্টা গাছের অপরিণত ফসলকে বেবি কর্ন বলে। রেশম পর্যায়ের দৈর্ঘ্য ১ থেকে ৩ সেন্টিমিটার এবং সিল্কিংয়ের ১-৩ দিনের মধ্যে একে প্লাক করা হয়। বছরে ৩-৪ বার চাষ করা যায় এই ফসল। ফসল সম্পূর্ণরূপে প্রস্তুত হতে ৪৫ থেকে ৫০ দিন সময় লাগে। এ কারণে এটি কৃষকদের জন্য একটি বড় লাভজনক চাষ হতে পারে। বেবি কর্নে কার্বোহাইড্রেট, ক্যালসিয়াম, প্রোটিন এবং ভিটামিন থাকে। একই সময়ে, এটি কাঁচা বা রান্না করা যেতে পারে।

Advertisement

কৃষকদের দ্বিগুণ লাভ

বেবিকর্ন চাষে কৃষকরা দ্বিগুণ লাভবান হন। এর ফসল কাটার পরে, অবশিষ্ট গাছপালা থেকে পশুদের জন্য খাদ্য প্রস্তুত করা যেতে পারে। চাষীরা এটিকে সবুজ পশুখাদ্য হিসেবেও ব্যবহার করতে পারেন এবং কেটে শুকানোর পর থ্রেসার থেকে শুকনো খড়ও তৈরি করতে পারেন। ভুট্টার খাদ্য পশুদের জন্য অত্যন্ত পুষ্টিকর খাদ্য হিসেবে বিবেচিত হয়। পশুদের এই খাবার খাওয়ালে তাদের দুধ উৎপাদন ক্ষমতাও বৃদ্ধি পায়।

এক একরে বেবি কর্ন বাড়ানোর খরচ ১৫,০০০ টাকা, যেখান থেকে আয় হয় এক লাখ টাকা পর্যন্ত। বছরে ৪ বার ফসল ফলিয়ে কৃষকরা সহজেই ৪ লাখ টাকা পর্যন্ত আয় করতে পারে। যাইহোক, এটির বিক্রয়ের জন্য এখনও কোন পদ্ধতিগত সাপ্লাই চেইন নেই। এমতাবস্থায় তা বিক্রি করতে কৃষকদের কিছুটা অসুবিধায় পড়তে হতে পারে। সময়ের সাথে সাথে এর চাহিদা বাড়তে থাকবে। যার কারণে চাষিরা ব্যাপকভাবে লাভবান হতে পারেন।

সরকারের কাছ থেকে সাহায্য পাবেন

আপনি যদি একটি বড় স্তরে কৃষিকাজ করতে চান এবং আপনি অর্থ সমস্যার সম্মুখীন হন, তাহলে সেই পরিস্থিতিতে আপনি সরকারের কাছ থেকে কৃষক ঋণ নিতে পারেন। ভারত সরকার বেবি কর্ন এবং ভুট্টা চাষের জন্য কৃষকদের উৎসাহিত করছে। এর আওতায় সরকার সচেতনতামূলক প্রচারণাও চালাচ্ছে। এই সম্পর্কে আরও তথ্যের জন্য, আপনি iimr.icar.gov.in এ যেতে পারেন।