ধেয়ে আসছে ‘বুলবুল’, সতর্কতায় আগামীকাল স্কুল ছুটির ঘোষণা রাজ্যের

Advertisement

Advertisement

সম্প্রতি কয়েকমাস আগেই ফনীর আতঙ্ক কাটতে না কাটতেই এবারে রাজ্যবাসীর মনে আতঙ্ক সৃষ্টি করলো বুলবুল। প্রবল গতিতে ধেয়ে আসছে বুলবুল বাংলার উপকূলের দিকে। প্রবল ঘূর্নিঝড়ের আশঙ্কায় পশ্চিমবঙ্গের উপকূল অঞ্চলে জারি করা হয়েছে কড়া সতর্কতা। ঘূর্নিঝড়ের কারণে আগামীকাল শনিবার দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর হাওড়া, হুগলি, সুন্দরবন, ঝাড়গ্রাম ও কলকাতা সহ বেশ কয়েকটি জেলার প্রাথমিক স্কুলগুলিতে ছুটি ঘোষণা করা হয়েছে।

Advertisement

আগামী ৯ ই নভেম্বর থেকে ১১ নভেম্বর পর্যন্ত বুলবুল এর প্রভাব পড়তে চলেছে বাংলার উপকূলে। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশ কুমার দাস জানান যে, বারবার পথ ও বেগ পরিবর্তন করছিলো বুলবুল। তবে গতকাল রাত থেকে বুলবুল এর অভিমুখ সুন্দরবনের দিকে তা পরিষ্কার হয়ে যায়। আগামীকাল রাতে এই রাজ্যের সাগরদ্বীপের উপর হয়ে খেপুপাড়ার মধ্য দিয়ে বাংলাদেশে প্রবেশ করবে বুলবুল এবং গতিবেগ থাকতে পারে ঘন্টায় ১৩৫ কিমি।

Advertisement

আরও পড়ুন : জল্পনা বাড়িয়ে পদত্যাগ করলেন দেবেন্দ্র ফড়নবিশ

Advertisement

এর ঘূর্নিঝড়ের জেরে দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে বলে হাওয়া অফিস সূত্রে খবর। মঙ্গলবার পর্যন্ত মৎস্যজিবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। দক্ষিন ২৪ পরগনা জেলা প্রশাসনের তরফ থেকে বিপর্যয় মোকাবিলা দপ্তরকে প্রস্তুত থাকার নির্দেশ দেওয়া হয় এবং আগামী কয়েকদিন পুলিশ ও মৎস্য দফতরকে নদী ও সমুদ্রে করা নজরদারি চালানোর নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া উপকূলবর্তী সমস্ত বিডিও অফিস এবং গ্রাম পঞ্চায়েতে কন্ট্রোল রুম খোলা হয়েছে।

এছাড়া কলকাতা পুলিশের তরফ থেকে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানান কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। শহরে একটি কন্ট্রোল রুম খোলা হয় যা ৪৮ ঘন্টা খোলা থাকবে বলে জানানো হয়। শহরবাসীকে সতর্ক করার জন্য মাইকিং করা হবে বলে জানান ফিরহাদ হাকিম।

Recent Posts