মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের ভবিষ্যৎ কী? ঠিক হতে পারে আজই

স্কুল শিক্ষা এবং উচ্চ শিক্ষা পর্ষদের সভাপতিদের উপস্থিতিতে বৈঠকে বসছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

Advertisement

Advertisement

করোনা আবহে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা পশ্চিমবঙ্গে। ইতিমধ্যেই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার সময়সূচি পরিবর্তন করা হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে। কিন্তু এই পরিস্থিতিতে পরীক্ষা কি নেওয়া হবে? এই নিয়ে আজকে বৈঠক করবেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। ব্রাত্য বসু সেখানে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নেবেন বলে জানানো হয়েছে।

Advertisement

একটি বেসরকারি সংবাদ মাধ্যম জানিয়েছে, আজকে করোনা ভাইরাস থেকে সুস্থ হওয়ার পরে প্রথমবার নিজের দপ্তরে যাচ্ছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। শিক্ষা দপ্তরের দায়িত্ব নিয়ে তার প্রথম কাজ হতে চলেছে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার ভবিষ্যৎ নিয়ে আলোচনা করা। তার সাথে সাথেই মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় এবং উচ্চ শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস এর সঙ্গে বৈঠক করবেন তিনি।

Advertisement

এছাড়াও স্কুল শিক্ষা সচিব মণীশ জৈন উপস্থিত থাকতে চলেছেন বৈঠকে। এই বৈঠকে কথা হবে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা কিভাবে চালানো হবে সেই নিয়ে। এই দুটি গুরুত্বপূর্ণ পরীক্ষা নিয়ে এখনো পর্যন্ত বিভিন্ন স্তরে যা আলোচনা হয়েছে তা বৃহস্পতিবারের বৈঠকে পর্যালোচনা করা হবে বলে জানানো হয়েছে। আপনাদের জানিয়ে রাখি, গত পহেলা জুন তারিখ থেকে শুরু হওয়ার কথা ছিল মাধ্যমিক পরীক্ষা আর জুন মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল।

Advertisement

কিন্তু বর্তমান পরিস্থিতির কথা বিবেচনা করে আপাতত স্থগিত উচ্চ মাধ্যমিক এবং মাধ্যমিক পরীক্ষা। স্কুল শিক্ষা সচিবের উপস্থিতিতে শনিবার মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, যে বিধি-নিষেধ আরোপ করা হয়েছে তা জারি হওয়ার ফলে আয়োজন এবং অন্যান্য কাজে সময় লাগবে। ফলে জুন মাসে পরীক্ষা নেওয়া সম্ভব নয়, এছাড়াও ছাত্র-ছাত্রীদের উদ্বিগ্ন না হওয়ার কথা তিনি জানিয়েছেন।

Recent Posts