নিউজ

Vande Bharat Express: এই রুটে চলবে সেমি হাইস্পিড বন্দে ভারত এক্সপ্রেস, ২ টি ট্রেন নামানোর প্রস্তুতি নিচ্ছে রেল

চেন্নাইতে বর্তমানে দুটি বন্দে ভারত ট্রেনের নির্মাণের কাজ দ্রুতগতিতে চলছে

Advertisement

Advertisement

ভারতে ট্রেন পরিষেবা ব্যাপকভাবে ব্যবহার করা হয়। দূরে কোথাও যাওয়ার জন্য মোটামুটি সাধ্যের মধ্যে খরচে কম সময়ে পৌঁছে যাওয়া যায় এক্সপ্রেস ট্রেনের মাধ্যমে। সর্বস্তরের মানুষ এই রেল পরিষেবা স্বাচ্ছন্দে ব্যবহার করতে পারেন। আর এই রেল পরিষেবা উন্নতিকরনের কাজে নিরলস পরিশ্রম করে চলেছে ভারতীয় রেল। আর এই উন্নতিকরনের অংশ হিসেবেই ভারতীয় রেল গোটা দেশে বন্দে ভারত ট্রেন রুট চালু করছে। এবার সেই সংক্রান্ত একটি সুখবর জানিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। খুব শীঘ্রই এমন দুটি রাজ্যে বন্দে ভারত এক্সপ্রেস চালু হবে যা ব্যস্ত রুটের অধীনে। কোন দুই রাজ্যে চালু হচ্ছে তা জানতে এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

Advertisement

বর্তমানে দেশে মোট পাঁচটি রুটে বন্দে ভারত এক্সপ্রেস সফলভাবে চলছে। কিন্তু ভারতীয় রেল গোটা দেশে এই সেমি হাই স্পিড ট্রেন চালানোর পরিকল্পনা নিয়েছে। রেলমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী পরবর্তী বন্দে ভারতে এক্সপ্রেস ডিসেম্বরের মধ্যে ট্র্যাকে নামতে পারে। যদিওবা নতুন বন্দে ভারত এক্সপ্রেসের রুট সম্বন্ধে কোনো ঘোষণা করা হয়নি। ইতিমধ্যেই নতুন দুই ট্রেনের নির্মাণ ICF চেন্নাইতে দ্রুত গতিতে শুরু করা হয়েছে।

Advertisement

পাশাপাশি জানা গিয়েছে যে ওই দুই বন্দে ভারত এক্সপ্রেস একটি তেলেঙ্গানা এবং অন্যটি বিহারে চালানো হতে পারে। এখনও অব্দি এই দুই রাজ্যে কোনো বন্দে ভারত এক্সপ্রেস চালানো হতো না। আপনাদের জানিয়ে রাখি দেশের প্রথম সেমি হাইস্পিড ট্রেন অর্থাৎ বন্দে ভারত এক্সপ্রেস বর্তমানে পাঁচটি রুটে চলছে। সেগুলি হল প্রথম নয়াদিল্লি থেকে বারাণসী, দ্বিতীয় নয়াদিল্লি থেকে শ্রী বৈষ্ণদেবী মাতা কাটরা, তৃতীয় গান্ধীনগর থেকে মুম্বাই, চতুর্থ নয়াদিল্লি থেকে আম্ব আন্দউরা স্টেশন হিমাচল, পঞ্চম চেন্নাই থেকে মাইসুর।

Advertisement

এই বন্দে ভারত এক্সপ্রেসগুলির বেশ কিছু চমকপ্রদ বৈশিষ্ট্য রয়েছে। এই ট্রেন অত্যন্ত হালকা এবং মাত্র ৫২ সেকেন্ডে ১০০ কিলোমিটার প্রতি ঘন্টার গতি তুলতে পারে। এই ট্রেনে রয়েছে স্বয়ংক্রিয় দরজা। এছাড়া এই ট্রেনের চেয়ার ১৮০ ডিগ্রি পর্যন্ত ঘোরাতে পারবেন যাত্রীরা। এসবের পাশাপাশি গোটা ট্রেনে অত্যাধুনিক ভ্যাকিউম টয়লেট, পাওয়ার ব্যাকআপ সিস্টেম, সিসিটিভি ক্যামেরা, জিপিএস মনিটরিং সিস্টেম ইত্যাদি রয়েছে।

Recent Posts