ট্রাম্প হোয়াইট হাউস থেকে বেরোতে না চাইলে তাকে ঘাড় ধরে বের করে দেব, বিস্ফোরক বাইডেন

Advertisement

Advertisement

ওয়াশিংটন: মঙ্গলবার আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন হয়ে গেলেও এখনও পর্যন্ত ভোট গণনা সম্পন্ন হয়নি। তাই ডোনাল্ড ট্রাম্প প্রত্যাবর্তন করতে চলেছেন, নাকি পরিবর্তন তা এখনও জানা সম্ভব হয়নি। আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট কে হতে চলেছেন, এই প্রশ্নের উত্তরের অপেক্ষায় রয়েছে গোটা বিশ্ব। ভোট গণনা চলছে। তার মধ্যেই ভোট কারচুপির অভিযোগ এনেছেন ট্রাম্প। আত্মবিশ্বাসী এমনটা প্রমাণ করেছেন বাইডেন। সব মিলিয়ে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের গণনাকে ঘিরে উত্তেজনা রয়েছে, এমনটা কিন্তু বলাই যায়। শেষ খবর যা, তাতে বলাই যায় যে আমেরিকার পাশাটা হয়তো এবার উল্টোতে চলেছে। গদি পাল্টাচ্ছে। আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট হতে চলেছেন জো বাইডেন। এখনও ভোট গণনা অন্তত তাই বলছে। আর জয় এক প্রকার নিশ্চিত হতেই ট্রাম্পকে হুঁশিয়ারি দিয়ে বাইডেন বলেছেন, ট্রাম্প হোয়াইট হাউস থেকে বেরোতে না চাইলে তাকে ঘাড় ধরে বের করে দেওয়া হবে।

Advertisement

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসে সর্বাধিক ভোট পেয়ে হোয়াইট হাউসের কুর্সিতে বসতে চলেছেন জো বাইডেন। নিজের হার বুঝতে পেরে প্রথম থেকেই ভোট কারচুপি, গণনা বন্ধ করে দেওয়া উচিত এসব নানান কথা বলে হুমকি দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তাই হেরে যাওয়ার পর সহজেই যে তিনি হোয়াইট হাউস ছেড়ে দেবেন, এমনটা অনেকেই ভাবছে না। সেক্ষেত্রে বাইডেন বলেছেন, ‘ট্রাম্প হোয়াইট হাউস ছেড়ে বেরোতে না চাইলে ওকে ঘাড় ধরে বের করে দেব।’

Advertisement

আমেরিকার সংবিধানে রয়েছে কোনও প্রেসিডেন্ট দ্বিতীয়বার নির্বাচনে দাঁড়ানোর পর হেরে গেলে সে প্রেসিডেন্টের দায়িত্ব হারানোর সাথে সাথে হোয়াইট হাউসে থাকার ছাড়পত্র হারিয়ে ফেলেন। সেক্ষেত্রে প্রাক্তন প্রেসিডেন্ট যদি হোয়াইট হাউস ছেড়ে যেতে না চান, তখন নবনির্বাচিত প্রেসিডেন্ট এবং আমেরিকার সিক্রেট সার্ভিস তাকে হোয়াইট হাউস থেকে বের করে দেওয়ার জন্য মাঠে নামতে পারে। নবনির্বাচিত প্রেসিডেন্ট যেহেতু সকলের ঊর্ধ্বে। তাই তার নির্দেশ মত পুরনো প্রেসিডেন্টকে হোয়াইট হাউস থেকে বের করে দেওয়ার জন্য সিক্রেট সার্ভিসকে তিনি নির্দেশ দিতে পারেন। যদিও এখনও পর্যন্ত আমেরিকার রাজনীতির ইতিহাসে এমন ঘটনা ঘটেনি। তবুও নিজের হারের সম্ভাবনা প্রবল দেখে যা যা করছেন ট্রাম্প, তাতে তিনি হোয়াইট হাউস ছেড়ে দেবেন এমনটা জোর দিয়ে বলা যাচ্ছে না। সেক্ষেত্রে বাইডেনের হুঁশিয়ারি তাহলে কি সত্যি হতে চলেছে? এর উত্তর তো সময় দেবে।

Advertisement