নিউজ

Bengal 3rd Vande Bharat: হাওড়া পুরীর পর বাংলা পাবে ফের একটি বন্দে ভারত এক্সপ্রেস, কোন রুটে চলবে?

বর্তমানে বাংলায় হাওড়া নিউ জলপাইগুড়ি রুটে চলে বন্দে ভারত এক্সপ্রেস

Advertisement

Advertisement

ভারতে ট্রেন পরিষেবা ব্যাপকভাবে ব্যবহার করা হয়। দূরে কোথাও যাওয়ার জন্য মোটামুটি সাধ্যের মধ্যে খরচে কম সময়ে পৌঁছে যাওয়া যায় এক্সপ্রেস ট্রেনের মাধ্যমে। ভারতীয় রেল বর্তমানে দেশবাসীর কথা মাথায় রেখে বিভিন্ন ধরনের নতুন নতুন অত্যাধুনিক প্রযুক্তি আনছে। আর তার উদাহরণ হল গোটা ভারতে বন্দে ভারত ট্রেনের রুট চালু করা। বাংলাও পেয়েছে বেশ কয়েকটি সুপার স্পেশাল বন্দে ভারত। তবে এবার যেন বাংলার ভাগ্য খুলে গেল। হাওড়া পুরী বন্দে ভারত ঘোষণার পর এবার আবার জানা যাচ্ছে বাংলা পেতে চলেছে তৃতীয় বন্দে ভারত এক্সপ্রেস। কোন রুটে চলবে? জানতে এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

Advertisement

কিছুদিন আগেই ঘোষণা করা হয়েছে যে এই মাসেই শুরু হবে হাওড়া পুরী বন্দে ভারত এক্সপ্রেস। এবার সেই ধারা বজায় রেখেই রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে যে আরেকটি বন্দে ভারত এক্সপ্রেস চালু হবে বাংলা ও তার পরশী রাজ্যের মধ্যে। উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে’কে উদ্ধৃত করে অসমের সংবাদমাধ্যম জি প্লাসে জানিয়েছেন, “গুয়াহাটি থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত বন্দে ভারত এক্সপ্রেস চালু করা হবে। এখনও দিনক্ষণ চূড়ান্ত হয়নি। তবে শীঘ্রই গুয়াহাটি-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস চালু করা হবে।”

Advertisement

গুয়াহাটি নিউ জলপাইগুড়ি স্টেশনের মাঝে যে বন্দে ভারত এক্সপ্রেস চলবে তা কতগুলি স্টেশনে দাঁড়াবে সেই বিষয়ে এখনও অফিশিয়ালি কিছু জানা যায়নি। তবে এই বন্দে ভারত এক্সপ্রেসের সর্বোচ্চ গতিবেগ হবে ১১০ কিমি প্রতি ঘন্টা। তবে আপনাদের জানিয়ে রাখি বন্দে ভারত এক্সপ্রেস সর্বোচ্চ ১৮০ কিমি প্রতি ঘন্টায় দৌড়াতে পারে। তবে লাইনের খেয়াল রেখে সর্বোচ্চ গতিবেগের থেকে কম গতিতেই চলে এই এক্সপ্রেস ট্রেন।

Advertisement

Recent Posts