চিন্তার ভাঁজ সৌরভের কপালে, আইপিএল বাতিল হলে প্রচুর ক্ষতির সম্মুখীন হবে BCCI

Advertisement

Advertisement

করোন ভাইরাসের প্রাদুর্ভাব বিসিসিআইকে আর্থিকভাবে কিছুটা সমস্যায় ফেলেছে। ভারত সরকার বিদেশি ভিসায় বিধিনিষেধ আরোপের জন্য আইপিএল আয়োজন করা কঠিন হয়ে পড়েছে। ২৯ শে মার্চ আইপিএলের ১৩ তম আসর শুরু হওয়ার কথা ছিল। তবে মহামারী COVID-19 এর প্রাদুর্ভাব বিসিসিআইকে ১৫ ই এপ্রিল পর্যন্ত লীগ শুরু করা স্থগিত করতে বাধ্য করেছে। বিসিসিআইয়ের সভাপতি সৌরভ গাঙ্গুলি প্রকাশ করেছেন যে, বোর্ডের সময়সূচী ও শুরুর বিষয়ে বোর্ড ‘অপেক্ষা করুন ও নজর রাখুন’ পদ্ধতির প্রয়োগ করবে। তবে ভাইরাস জড়িত ঝুঁকির সাথে পুরো মরসুমটি বাতিল হওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও একটি সংক্ষিপ্ত টুর্নামেন্ট সম্পর্কে আলোচনাও রয়েছে তবে এটিরও কোনও নিশ্চিতকরণ নেই।

Advertisement

আইপিএল নিয়ে সমস্ত জল্পনা কল্পনা করেই, এর পরিচালনা পরিষদ যদি ২০২০ এর সংস্করণটি বাতিল করে দেয় তবে প্রচুর অর্থ হারাতে হতে পারে। তবে সম্প্রচারের রাজস্ব হ্রাসের পরিমাণটি একটি বিশাল পরিমাণের মতো বলে মনে হচ্ছে। অনুমান করা হয় যে মরসুমটি বাতিল হলে আইপিএল প্রায় ৫০০ মিলিয়ন মার্কিন ডলার হারাবে। ডিজনির মালিকানাধীন স্টার ইন্ডিয়ার কাছে আইপিএলের সম্প্রচার অধিকার রয়েছে। এই লিগের জন্য টেলিভিশন এবং ডিজিটাল স্ট্রিমিং উভয় অধিকারই এই সংস্থার রয়েছে। এটি অনুমান করা হয়েছিল যে সংস্থাটি প্রায় ৪৪৫ মিলিয়ন ডলার আয় করবে। এই পরিমাণে যুক্তরাজ্যের সম্প্রচারক স্কাইয়ের সাথে একটি চুক্তিও অন্তর্ভুক্ত রয়েছে।

Advertisement

আরও পড়ুন : ক্রিকেট প্রেমীদের জন্য সুখবর, এই মাস থেকে শুরু হতে পারে আইপিএল

Advertisement

এর পাশাপাশি কেন্দ্রীয় এবং টাইটেল স্পনসরশিপ চুক্তি যা ৮১ মিলিয়ন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৬০০ কোটি) আকর্ষণ করে তাও বিসিসিআইয়ের হাতছাড়া হবে। নিও স্পোর্টস-মালিক নিম্বুস কমিউনিকেশনের চেয়ারম্যান হারিস থওয়ানি এ বিষয়ে তার মতামত প্রকাশ করেছেন। তাঁর মতে, ১৩ তম আসর বাতিল হয়ে গেলে বেশিরভাগ আইপিএল দল বীমা করাবে। সম্প্রতি বিসিসিআই সদর দফতরে বৈঠকের পর সম্মানিত সচিব জয় শাহ বর্তমান পরিস্থিতি নিয়ে কথা বলেছেন। তিনি বলেছেন, “বোর্ড জনস্বাস্থ্যের সর্বোত্তম স্বার্থে ভবিষ্যতের পদক্ষেপের বিষয়ে সিদ্ধান্ত নিতে ভারত সরকার, রাজ্য সরকার এবং অন্যান্য রাজ্য নিয়ন্ত্রক সংস্থাগুলির সাথে পর্যবেক্ষণ এবং নিবিড়ভাবে কাজ চালিয়ে যাবে। বিসিসিআই এবং এর সমস্ত স্টেকহোল্ডাররা আমাদের দুর্দান্ত খেলা এবং জাতির সাথে জড়িত প্রত্যেকের জন্য একটি নিরাপদ এবং স্বাস্থ্যকর পরিবেশ সরবরাহ করতে প্রতিশ্রুতিবদ্ধ।”

Tags: IPL 2020

Recent Posts