ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

স্বাধীনতার ৭৫ বছরে আমানতকারীদের জন্য সুখবর, এই ব্যাংকের ফিক্সড ডিপোজিটে টাকা রাখলেই হবে টাকা দ্বিগুণ

ব্যাঙ্ক অফ বরোদা থেকে শুরু করে উজ্জীবন স্মল ফিনান্স ব্যাঙ্ক, স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে প্রত্যেকটি ব্যাংক তাদের সুদের হার বৃদ্ধি করেছে

Advertisement

Advertisement

স্বাধীনতার ৭৫ বছরে আমানতকারীদের বাম্পার উপহার দিতে শুরু করল একাধিক ব্যাংক। ফিক্সড ডিপোজিট এর উপরে সুদের হার বৃদ্ধি থেকে শুরু করে বিভিন্ন নতুন স্কিম নিয়ে আসলো ভারতের একাধিক বেসরকারি এবং সরকারি ব্যাংক। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার রেপো রেট বৃদ্ধির ফলে ব্যাংক ঋণ এবং স্থায়ী আমানতের সুদের হার কিছুটা বৃদ্ধি পেয়েছে। সেই কথাকে মাথায় রেখেই এবার স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে নতুন স্কিম চালু করে দিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ বরোদা, উজ্জীবন স্মল ফাইন্যান্স ব্যাংকের মতো একাধিক ব্যাংক। চলুন দেখা নেওয়া যাক এই ব্যাংকের তালিকায় কোন কোন ব্যাংক রয়েছে এবং সেগুলি কোন কোন সুবিধা আপনাদের দিচ্ছে।

Advertisement

প্রথমে আসা যাক কোটাক মাহিন্দ্রা ব্যাংকের কথায়। এই ব্যাংকটি তাদের ফিক্স ডিপোজিট এর উপরে সুদের হার ০.০৫ শতাংশ বৃদ্ধি করার ঘোষণা করে দিয়েছে বুধবার। ব্যাংকের তরফে ৩৯০ দিন থেকে তিন বছর মেয়াদের ফিক্সড ডিপোজিট এর উপরে এখন ৫.৯ শতাংশ হারে সুদ দেওয়া হবে। আগে এই সুদের হার ছিল ৫.৮৫ শতাংশ। বর্তমানে এই ব্যাংক ৭ থেকে ১০ বছরের মেয়াদের স্থায়ী আমানতের উপরে সাধারণ মানুষের জন্য ২.৫ শতাংশ থেকে ৫.৯ শতাংশ পর্যন্ত সুদ দিতে শুরু করেছে। অন্যদিকে প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার ৩ থেকে ৬.৪ শতাংশ পর্যন্ত রয়েছে।

Advertisement

কয়েকদিন আগেই দু কোটির নিচে স্থায়ী আমানতের সুদের হার বৃদ্ধি করার ঘোষণা করেছিল অ্যাক্সিস ব্যাংক। এর ফলে ১৭ থেকে ১৮ মাস মেয়াদের স্থায়ী আমানতের উপরে এই মুহূর্তে সুদের হার ৬.০৫%। এই সুদের হার আগে ছিল ৫.৬ শতাংশ। একইভাবে দুকোটি টাকা নিজের স্থায়ী আমানতের সুদের হার বৃদ্ধি করেছে কানাড়া ব্যাংক। এই ব্যাংকে ৭ দিন থেকে দশ বছরের আমানতে ২.৯০% থেকে ৫.৭৫% সুদ দেওয়া হবে।

Advertisement

২ কোটি টাকার কমের স্থায়ী আমানতের উপরে সুদের হার বৃদ্ধি করে যে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। একাধিক মেয়াদে ১৫ বেসিস পয়েন্ট সুদের হার বৃদ্ধি করেছে এসবিআই। সাধারণ আমানতকারীরা সর্বোচ্চ ৫.৬৫ শতাংশ সুদ পেয়ে যাবেন। অন্যদিকে সিনিয়র সিটিজেনরা পেয়ে যাবেন ৬.৪৫ শতাংশ হারে সুদ। ব্যাঙ্ক অফ বরোদা খুচরো আমাদের উপরে ৬ শতাংশ সুদ প্রদান করেছে এবং সম্প্রতি একটি নতুন আমানত প্রকল্প চালু করেছে। বিবৃতিতে ব্যাংকের তরফ থেকে বলা হয়েছে, ভারতের ৭৬ তম স্বাধীনতা দিবস উপলক্ষে, ‘বরোদা তিরঙ্গা আমানত স্কিম’ চালু করা হয়েছে। এই স্কিম ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত উপলব্ধ থাকবে এবং স্কিমের দুটি প্রধান ম্যাচুরিটি মেয়াদ রয়েছে ৪৪৪ দিন এবং ৫৫৫ দিন। এই দুটিতে সুদের হার যথাক্রমে বার্ষিক ৫.৭৫ শতাংশ এবং ৬ শতাংশ।

স্থায়ী আমানতের উপরে সুদের হার ১.৫ শতাংশ বৃদ্ধি করেছে উজ্জীবন স্মল ফিনান্স ব্যাংক। বিভিন্ন স্থায়ী আমানতের উপরে সুদের হার ০.৩% থেকে ১.৫% পর্যন্ত বৃদ্ধি করেছে এই ব্যাংক। ৭৫ সপ্তাহ এবং ৭৫ মাসের মেয়াদে স্থায়ী আমানতের জন্য বার্ষিক সর্বোচ্চ ৭.৫ শতাংশ সুদের হার নির্ধারণ করা হয়েছে। প্রবীন নাগরিকদের জন্য অতিরিক্ত হার ০.৫ শতাংশ থেকে বৃদ্ধি করে করা হয়েছে ০.৭৫ শতাংশ।

Recent Posts