ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Bank Holidays: ব্যাঙ্ক ছুটির জন্য নতুন সময়সূচী প্রকাশিত, এখন এই দিনে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে

Advertisement

Advertisement

আপনারও কি ব্যাংকে অ্যাকাউন্ট রয়েছে? তাহলে আপনার জন্য রয়েছে একটি বড় খবর। ব্যাঙ্ক কর্মী এবং গ্রাহক উভয়ের জন্যই আজকের দিনটি একটি বড় দিন। আজ ব্যাঙ্কের ছুটি ও সময় নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এখন থেকে ব্যাংকে ২ দিন ছুটি থাকবে বলে খবর। সেই সঙ্গে কাজের সময়েও পরিবর্তন আসতে পারে। এ বিষয়ে আজ একটি বৈঠক অনুষ্ঠিত হচ্ছে, যেখানে সিদ্ধান্ত নেওয়া হবে।

Advertisement

ইন্ডিয়ান ব্যাংকিং অ্যাসোসিয়েশন (আইবিএ) এই সভার আয়োজন করছে। ব্যাঙ্ক কর্মীদের দারুণ খবর দিতে পারে আইবিএ। একাধিক রিপোর্ট অনুযায়ী, ব্যাঙ্ক কর্মীদের সাপ্তাহিক ছুটি পরিবর্তন করা যেতে পারে। বর্তমানে ব্যাঙ্ক কর্মীরা শুধু রবিবারের ছুটি পান। এ ছাড়া দ্বিতীয় ও চতুর্থ শনিবারও ছুটি থাকলেও আজ যে বৈঠক হতে যাচ্ছে তাতে সপ্তাহে ৫ দিন কাজ করার সিদ্ধান্ত নেয়া যাবে।

Advertisement

সূত্রের খবর, ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক এমপ্লয়িজ এবং ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন (আইবিএ) সপ্তাহে দু’দিনের ছুটিতে সম্মতি দিয়েছে। ৫ দিনের কাজের প্রস্তাব কার্যকর হলে সব কর্মী দৈনিক কাজের সময় ৪০ মিনিট বাড়িয়ে দেবেন।

Advertisement

ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক এমপ্লয়িজ এবং ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশনের (আইবিএ) বৈঠকের পর প্রতি সপ্তাহে ২ দিন ছুটি পাবেন ব্যাঙ্ক কর্মীরা। অর্থাৎ প্রথম ও তৃতীয় শনিবারও ছুটি পাবেন কর্মীরা। আইবিএ জানিয়েছিল যে ব্যাঙ্ক কর্মীদের ছুটির বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করা হচ্ছে এবং এটি হতে পারে যে এই নতুন ব্যবস্থা বাস্তবায়নে আর কোনও বিলম্ব হবে না। তবে এ বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। যদি বর্তমান নিয়মের কথা বলি, এই সময়ে ব্যাংকগুলিতে দ্বিতীয় এবং চতুর্থ শনিবার ছুটি থাকে। এ ছাড়া তৃতীয় ও প্রথম শনিবার কর্মীদের কাজ করতে হয়। বর্তমানে কর্মচারীরা এখন ২ দিনের সাপ্তাহিক ছুটির দাবি করছেন, যার কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপনাদের জানিয়ে রাখি, এলআইসিতে ৫ দিনের কাজের ব্যবস্থা চালু হয়েছে।

Recent Posts