মোদের গরব মোদের আশা আমরি বাংলা ভাষা, লন্ডনে দ্বিতীয় ভাষা হিসাবে স্থান পেল ‘বাংলা’

Advertisement

Advertisement

লন্ডন : কথাতে আছে গেঁয়ো যোগী ভিখ পায় না। এ কথাটা একদম ঠিকঠাক ভাবে ফলে গেছে। এখন একটি বাচ্চা জন্মানোর পরেই আমরা খুঁজছি ইংলিশ মিডিয়াম স্কুল, কারণ এই পাশ্চাত্য শিক্ষা একটি বাচ্চা যাতে আরো বেশি স্মার্ট হয়ে উঠে , বিদেশ-বিভুঁইয়ে গিয়ে যাতে সে খুব সুন্দর করে ইংরেজিতে কথা বলতে থাক পারে তার জন্যই ছোটবেলা থেকে চেষ্টা শুরু হয়।

Advertisement

কিন্তু সেই বিদেশে বাংলা ভাষাকে দ্বিতীয় শ্রেষ্ঠ ভাষা হিসেবে গণ্য করা হলো। কারণটা হলো সরকারিভাবে লন্ডনেই ইংরেজির বাইরে সব থেকে যে ভাষাটি ব্যবহার হয় সেটি হলো বাংলা। তারপর স্থান পেয়েছে পোলিশ ও তুর্কি ভাষা। লন্ডনে ব্যবহারকারী বাংলা ভাষার সংখ্যা ৭১৬০৯।

Advertisement

বাঙালি হিসেবে এটি নিঃসন্দেহে আমাদের গর্বের কথা। সিটি লিট নামে একটি সংস্থার এই সমীক্ষায় উঠে এসেছে ফলে লন্ডনে বসবাসকারী ব্রিটিশরা সমাজের বিভিন্ন স্তরে নিজেদের যোগাযোগ বাড়াতে পারছেন না এমন সিদ্ধান্তে উপনীত হয়েছেন গবেষকরা বলছে ব্রিটিশদের মাত্র 8% মাতৃভাষার বাইরে অন্যভাবে বলতে পারেন। তবে সমস্ত লন্ডন শহর এই ইংরেজির পরেই যে ভাষাটা সবচেয়ে বেশি মানুষজন বলেন সেটি হলো বাংলা ভাষা। কবির ভাষায় তাই বলতেই হয় ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি’

Advertisement

Recent Posts