ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Atm rules 2023: কোন ব্যাংকের এটিএম থেকে মাসে কবার টাকা তোলা যায়? বেশি হলে ফাইন কত পড়ে?

এটিএম থেকে বারে বারে টাকা তুললে, এই কথাগুলি আপনাকে জেনে নিতেই হবে

Advertisement

Advertisement

দেশ জুড়ে সমস্ত বড় সরকারি এবং বেসরকারি ব্যাংকের রয়েছে অসংখ্য এটিএম। এগুলি থেকে সাধারণ মানুষ খুব স্বচ্ছন্দে টাকা তুলতে পারেন। এর ফলে ব্যাংকের সমস্ত ঝামেলা থেকে মুক্তি পেয়ে যান তারা। তবে প্রত্যেকবার কিন্তু ব্যাংক একাউন্ট থেকে টাকা তোলা যায় না খুব সহজে। একটা নির্দিষ্ট সময়সীমা রয়েছে এই অ্যাকাউন্ট থেকে টাকা তোলার। সেই সীমা অতিক্রম করলে ব্যাংক অতিরিক্ত টাকা চার্জ করে থাকে। এর সঙ্গেই যুক্ত হয় ট্যাক্স। কোন ধরনের অ্যাকাউন্ট রয়েছে এবং তার উপরেও এটিএম এ বিনামূল্যে লেনদেনের সংখ্যা নির্ভর করে। আরবিআই-এর বিজ্ঞপ্তি অনুসারে ব্যাংক প্রতি লেনদেনের জন্য কিছু টাকা এখন চার্জ করছে। তাহলে চলুন জেনে নেওয়া যাক কোন ব্যাংক এটিএম এর জন্য কত টাকা করে চার্জ করে।

Advertisement

১. স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া

Advertisement

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া গ্রাহকদের এটিএমে পাঁচ বার বিনামূল্যে লেনদেন করতে দিয়ে থাকে। পাঁচবারের লিমিট পার করে গেলে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া প্রতি লেনদেনে ২০ টাকা করে চার্জ করে। এর সাথেই গ্রাহককে অতিরিক্ত জিএসটি দিতে হয়। আর অন্য ব্যাংকের এটিএম থেকে লেনদেন করতে গেলে ২০ টাকা এবং তার সঙ্গে জিএসটি চার্জ করা হয়।

Advertisement

২. পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক তাই গ্রাহকদের এ টি এম থেকে লেনদেনের সংখ্যা প্রতি মাসে পাঁচবার স্থির করেছে। এই লিমিট পার করে গেলে প্রতি ট্রানজাকশনে ২০ টাকা করে কাটা হবে এবং তার সঙ্গেই দিতে হবে অতিরিক্ত জিএসটি।

৩. ব্যাঙ্ক অফ ইন্ডিয়া

এই ব্যাংক তাদের গ্রাহকদের এটিএম থেকে ১০ বার লেনদেনের অনুমতি দিয়ে থাকে। এই ১০ বার লেনদেন একেবারে বিনামূল্যে করতে পারেন আপনি। এর বেশি লেনদেনের ক্ষেত্রে ২১ টাকা করে চার্জ করা হয়। এছাড়া অন্য ব্যাংকের এটিএম থেকে টাকা তুলতে গেলেও ২১ টাকা করে চার্জ করা হয়।

৪. এইচডিএফসি ব্যাঙ্ক

এই বেসরকারি ব্যাংকটি তাদের গ্রাহকদের এটিএম থেকে ৫ বার বিনামূল্যে লেনদেনের সুযোগ দিয়ে থাকে। এই পাঁচটি লেনদেন বিনামূল্যে করা যায় এবং তারপর প্রতি লেনদেনের উপরে ২১ টাকা করে চার্জ করা হয়। এর সাথেই অতিরিক্ত কর নেওয়া হয়।

৫. আইসিআইসিআই ব্যাঙ্ক

এই ব্যাংক তাদের গ্রাহকদের এটিএম থেকে ৫ বার লেনদেন করার সুযোগ দিয়ে থাকে প্রতি মাসে। এই পাঁচটি লেনদেন বিনামূল্যে করার পর প্রতি লেনদেনের জন্য ২০ টাকা এবং তার সাথে অতিরিক্ত কর দিতে হয়।

Recent Posts