দেশের প্রথম সিডিএস হলেন জেনারেল বিপিন রাওয়াত

Advertisement

Advertisement

সোমবার বিদায়ী সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াতকে ভারতের প্রথম চিফ ডিফেন্স স্টাফ হিসেবে নিয়োগ করলো কেন্দ্রীয় সরকার। জেনারেল বিপিন রাওয়াত আগামীকাল অর্থাৎ ৩১ ডিসেম্বর সেনাবাহিনীর প্রধান হিসাবে অবসর গ্রহণ করেবেন, তারপরই নতুন পদের দায়িত্ব নেবেন। সিডিএস পদটি গত মঙ্গলবারই সুরক্ষা বিষয়ক মন্ত্রিসভা কমিটি অনুমোদন করেছে। কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভাদেকার ঘোষণা করেছিলেন যে, বাকি দেশ গুলোর মতো ভারতেও এবার সিডিএস পদ গঠিত হবে। তিন বাহিনীর একজনই প্রধান হবেন।

Advertisement

সিডিএস পদে নাম ঘোষণার আগে, প্রতিরক্ষা মন্ত্রক কিছু নিয়ম পরিবর্তন করেন যাতে সিডিএসের সর্বোচ্চ বয়সের ৬৫ বছর বয়স পর্যন্ত করা হয়। এতদিন তিন বাহিনীর যে কোনো প্রধানের বয়স সর্বোচ্চ ৬২ বছর পর্যন্ত ছিল। কেন্দ্রীয় সরকার গত সপ্তাহেই ঘোষণা করেছিল যে সিডিএস তিন বাহিনীর পরিষেবা সংক্রান্ত সমস্ত বিষয়ে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রীর প্রধান সামরিক উপদেষ্টার দায়িত্ব পালন করবে।

Advertisement

আরও পড়ুন : ২৬/১১-এর হামলার পরে আইএএফ-এর পাকিস্তানকে আঘাত করার প্রস্তাব প্রত্যাখ্যান করেছিল সরকার : বিএস ধনোয়া

Advertisement

এই বছর স্বাধীনতার দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সিডিএস পদ তৈরির ঘোষণা করেছিলেন। ১৯৯৯ সালের কার্গিল যুদ্ধের পরে, জাতীয় নিরাপত্তা ব্যবস্থার শূন্যস্থানগুলি দেখার জন্য সরকার একটি উচ্চ-স্তরের কমিটি গঠন করেছিল। প্যানেল প্রথমে সিডিএস নিয়োগের সুপারিশ করেছিল। পরবর্তীতে, জাতীয় সুরক্ষা ব্যবস্থায় প্রয়োজনীয় সংস্কারের বিষয়টি খতিয়ে দেখা একদল মন্ত্রীরও একজন প্রধান প্রতিরক্ষা কর্মী থাকার পক্ষে ছিলেন। কিন্তু বিভিন্ন জটিলতায় তা সম্ভব হয়নি, অবশেষে গত সপ্তাহে ঘোষণা হয় এবং এই সপ্তাহেই নতুন এই পদে জেনারেল বিপিন রাওয়াতের নাম ঘোষণা হলো।

Tags: defence