ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

কেন্দ্র সরকারের পক্ষ থেকে নিশ্চিত আর্থিক সহায়তা পাওয়ার সুযোগ, কীভাবে আবেদন করবেন জানুন প্রতিটা স্টেপ

Advertisement

Advertisement

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা দেশের কৃষকদের কথা ভেবে শুরু করা হয়েছে। পিএম কিষান সম্মান নিধি প্রকল্পের আওতায় কৃষকদের কৃষি কাজের জন্য ৬০০০ হাজার টাকা আর্থিক সহায়তা দেওয়া হয়। আপনিও যদি পিএম কিষান নিধি যোজনার সুবিধা নিতে চান এবং পিএম কিষান যোজনা সম্পর্কে জানতে চান তাহলে এই প্রতিবেদনটি পুরো পড়ে নিজ। পিএম কিষান নিধি যোজনা কী? পিএম কিষান নিধি প্রকল্পের জন্য কীভাবে আবেদন করবেন?

Advertisement

পিএম কিষান সম্মান নিধি যোজনা দরিদ্র কৃষকদের জন্য। এই প্রকল্পের আওতায়, দেশের কৃষকরা প্রতি বছর ৬,০০০ টাকা সহায়তা পান। যার মধ্যে দুই হাজার টাকার তিনটি কিস্তি কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ট্রান্সফার করা হয়। ২০১৯ সালে কেন্দ্রীয় সরকার পিএম কিষান নিধি প্রকল্প চালু করেছিল। এখনও পর্যন্ত মোট বেশ কয়েকটা কিস্তি কৃষকদের অ্যাকাউন্টে সরকার পাঠিয়ে দিয়েছে। খুব তাড়াতাড়ি হয়তো আগামী কিস্তির টাকা সরকার পাঠাতে চলেছে।

Advertisement

Advertisement

আপনি যদি পিএম কিষান নিধি যোজনার সুবিধা নিতে চান এবং আবেদন করতে চান তবে প্রথমে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে যান https://pmkisan.gov.in/ । এর পরে,l নতুন কৃষক নিবন্ধনে ক্লিক করুন। এখানে আপনাকে আবেদন করার জন্য ভাষা নির্বাচন করতে হবে। এর পরে, আপনি যদি শহুরে এলাকার কৃষক হন তবে আপনাকে শহুরে কৃষক নিবন্ধন নির্বাচন করতে হবে। এবং আপনি যদি গ্রামীণ এলাকায় থাকেন হন তবে আপনাকে গ্রামীণ কৃষক নিবন্ধন নির্বাচন করতে হবে। এর পরে আধার নম্বর, ফোন নম্বর, রাজ্য নির্বাচন করতে হবে। আপনার জমির বিবরণ এখানে বিস্তারিত দিতে হবে। আপনার দাবি সমর্থনকারী নথিগুলি আপলোড আপলোড করতে হবে ও শেষ পর্যন্ত সেটা সেভ করতে হবে। দরকারে সরকারের তরফে কাগজপত্র ভেরিফাই করে দেখে নেওয়া হতে পারে।