ভারতকে অস্ত্র বিক্রি করবে আমেরিকা, প্রস্তাব অনুমোদন করলেন ডোনাল্ড ট্রাম্প

Advertisement

Advertisement

মোদী ও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে যে মধুর সম্পর্ক রয়েছে এর পরিচয় অনেক আগেই পাওয়া গেছে। মোদীর আমেরিকা সফর, হাউস্টনে মোদী ভাষন, একে অপরের প্রশংসা সব মিলিয়ে এই সম্পর্কের মধুরতার পারদ ক্রমশ বেড়েই চলেছে।এবারে ভারতের শত্রু প্রতিহত ক্ষমতা বৃদ্ধির জন্য ভারতকে অস্ত্র বিক্রি করতে রাজি হয়ে ডোনাল্ড ট্রাম্প দুই দেশের সম্পর্ক এক নতুন শীলমোহরের মাধ্যমে পাকা করেন।

Advertisement

সম্প্রতি আমেরিকার কাছ থেকে ১০০ কোটি মার্কিন ডলারে অস্ত্র কেনার জন্য প্রস্তাব দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ, বুধবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতের এই প্রস্তাবকে অনুমোদন করেন। ভারতকে ১০০ কোটি মার্কিন ডলারে নাভাল গান বা না-বন্দুক বিক্রির সিদ্ধান্ত নেন।ডিফেন্স সিকিউরিটি এজেন্সি সূত্রে খবর, ভারতে ১৩ টি এমকে-৪৫ পাঁচ ইঞ্চি /৬২ ক্যালিবার (MOD 4) এর সাথে আরো কিছু আনুষঙ্গিক যন্ত্রপাতি বিক্রি করছে আমেরিকা। এই বিষয়ে মার্কিন কংগ্রেসকেও অবগত করেছেন ডোনাল্ড ট্রাম্প।

Advertisement

মার্কিন এই নৌ-বন্দুক গুলির মাধ্যমে শত্রুপক্ষের যুদ্ধ জাহাজগুলি থেকে আক্রমণ প্রতিরোধ করা যাবে। তাছাড়া শত্রু পক্ষের অ্যান্টি-এয়ারক্রাক্ট থেকে তীরে বোমাবর্ষণ মোকাবিলাও করা যাবে এই বন্দুকের মাধ্যমে। আমেরিকার বিএই সিস্টেম ল্যান্ড অ্যান্ড আর্মামেন্টস এই নৌ-বন্দুক গুলি তৈরী করেছিলেন। বিশেষজ্ঞদের মধ্যে এই নৌ বন্দুকের সাহায্যে ভারতের নৌ সেনাদের আক্রমণের গতি আরও বাড়বে।

Advertisement

Recent Posts