বাংলায় বড় লগ্নি মুকেশ আম্বানির, প্রচুর কর্মসংস্থানের সম্ভাবনা

Advertisement

Advertisement

দিঘা : পশ্চিমবঙ্গের পর্যটনস্থল দিঘায় হতে পারে  বৃহৎ কেবল ল্যান্ডিং স্টেশন। রাজ্যে বড়সড় লগ্নি করতে চলেছে মুকেশ আম্বানির সংস্থা জিও। এই প্রজেক্টে প্রায় হাজার কোটি টাকা বিনিয়োগ করবে জিও।  উচ্চ গতি সম্পন্ন নেট পরিষেবা দিতে এবার আন্তর্জাতিক মানের কেবল ল্যান্ডিং স্টেশন তৈরি হবে রাজ্যে। কিছুদিন আগেই রাজ্য সরকারের কাছে অনুমোদন চেয়েছিলো মুকেশ আম্বানির সংস্থা জিও।

Advertisement

রাজ্যের শিল্প নতুন করে এগিয়ে নিয়ে যেতে আগামী কয়েক বছরে রাজ্যের বেশ কয়েকটি শহরকে ডেটা সেন্টার হিসাবে তৈরি করতে চায় সরকার। বুধবার এই অনুমোদন পাশ হয়ে যাওয়ার পর জানা যায়  শীঘ্রই দিঘায় তৈরি করা হবে জিও-র এই ডেটা হাব ও তার বিশাল কেবল ল্যান্ডিং স্টেশন। এই বিশাল প্রজেক্টে  মিলতে পারে বিপুল কর্মসংস্থান এমনটাই জানিয়েছে জিও।

Advertisement

এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “দিঘায় মুকেশ অম্বানির সংস্থাকে কেবল ল্যান্ডিং স্টেশন তৈরির ব্যাপারে ছাড়পত্র দেওয়া হয়েছে। এই প্রকল্পে রাজ্যে প্রচুর কর্মসংস্থান তৈরি হবে। দিঘায় কেবল ল্যান্ডিং স্টেশন তৈরি হলে রাজ্যের সব ডেটা সেন্টার, তথ্যপ্রযুক্তি ক্ষেত্রও  উপকৃত হবে সবাই। সেইসঙ্গে দিঘায় কেবল ল্যান্ডিং স্টেশন তৈরি হলে পূর্ব ভারত-সহ দক্ষিণ পূর্ব এশিয়ায় ইন্টারনেটের গতি অনেকটাই বেড়ে যাবে”।

Advertisement

আর এই হাব তৈরি হলে অনেক ছেলে মেয়ে চাকরি পাবে বলে জানিয়েছেন  খোদ মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু এতো বড় প্রজেক্ট করতে এখনো  অনেক সময় লাগবে বলে জানিয়েছে জিও। কিন্তু একবার এই হাব তৈরি হলে ইন্টারনেটের গতি আগের তুলনায় আরও বেড়ে যাবে।