ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Investment Plan: ৫ বছরের সুদে মিলবে ৯০ হাজার টাকা, দূর হবে ভবিষ্যতের চিন্তা

Advertisement

Advertisement

বর্তমান সময় দাঁড়িয়ে সকলেই ভবিষ্যতের জন্য পুঁজি জমিয়ে রাখতে চান। নিজের ভবিষ্যতের কথা মাথায় রেখে কিংবা নিজের সন্তানদের বা বাবা-মায়ের ভবিষ্যতের কথা ভেবেই টাকা জমান সকলে। কেউ অবসর গ্রহণের পর আবার কেউ চাকরি জীবন থেকেই পুঁজি সঞ্চয় করতে থাকেন। আর পুঁজি সঞ্চয়ের ক্ষেত্রে পোস্ট অফিসের একটি দুর্দান্ত স্কিম রয়েছে। এই নিবন্ধের সূত্র ধরে সেই প্রসঙ্গে এই বিস্তারিত আলোচনা করা হবে।

Advertisement

আপাতত যে স্কিম নিয়ে কথা বলা হবে, পোস্ট অফিসে সেই স্কিমের নাম ‘টাইম ডিপোজিট’। এই স্কিমে টাকা জমানোর সুবিধা হল প্রতিবছর এই স্কিমে সুদের হার পয়েন্ট ওয়ান পার্সেন্ট করে বাড়তে থাকে।

Advertisement

উদাহরণ অনুযায়ী, যদি ১ বছর এই স্কিমে টাকা জমান তাহলে সুদের পরিমাণ হবে ৬.৮ শতাংশ। যদি কেউ ২ বছর টাকা জমান তাহলে সুদের পরিমাণ হবে ৬.৯ শতাংশ। ৩ বছর হলে ৭ শতাংশ হবে। তবে যদি ৫ বছর এই স্কিমে টাকা জমান তাহলে ৭.৫ শতাংশ হারে সুদ মিলবে।

Advertisement

এই স্কিমের ক্ষেত্রে সুদের মাধ্যমে এক বিপুল অঙ্কের টাকা মিলবে, যাতে ভবিষ্যৎ নিশ্চিত হবে অনেকটাই। এক্ষেত্রে পোস্ট অফিসের এই ‘টাইম ডিপোজিট’ স্কিমে যদি কোন ব্যক্তি ২ লাখ টাকা ৫ বছরের জন্য জমান, তবে ৫ বছর পর তিনি নিজের নির্ধারিত টাকা সাথে ৭.৫ শতাংশ হারে সুদ সমেত আরো ৯০০০০ টাকা পাবেন। ৫ বছর শেষে উল্লেখ্য স্কিম অনুযায়ী, ২ লাখ ৯০ হাজার টাকা ঢুকবে ঐ ব্যক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্টে। আর এই বড় অঙ্কের টাকা যেকোনো সাধারণেরই ভবিষ্যৎ নিশ্চিত করবে অনেকটাই।

Recent Posts