ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Alto-র দামে পেয়ে যান তার থেকে অনেক সুরক্ষিত এই গাড়িটি, মাইলেজে Hyundai কেউ পিছনে ফেলবে টাটার এই গাড়ি

সবমিলিয়ে এই গাড়িটি মিড রেঞ্জ সেগমেন্টের সব থেকে ভালো গাড়ি হয়ে উঠেছে

Advertisement

Advertisement

ভারতের বাজারে টাটা কোম্পানির গাড়ি সবসময়ই একটা আলাদা জনপ্রিয়তা নিয়ে চলে। টাটা কোম্পানির প্রত্যেকটি গাড়ি যেমন মাইলেজ এর দিক থেকে দুর্দান্ত, তেমনি কিন্তু এই কোম্পানির গাড়িতে বেশ কিছু ভালো ভালো বৈশিষ্ট্য রয়েছে। টাটা কোম্পানির প্রত্যেকটি গাড়ি ভারতের বাজারে বেশ ভালো ব্যবসা করে। টাটা কোম্পানির একটি এমন গাড়ি আছে যেটি একেবারে অলটো গাড়ির দামের সমান। কিন্তু সবদিক থেকেই ক্রেতা কিংবা আলতো গাড়ি থেকে বেশি সুরক্ষিত গাড়ি হল টাটা কোম্পানির এই গাড়িটি। একদিকে যেমন এই গাড়িতে ভালো ফুয়েল ট্যাংক এবং নানা রকম বৈশিষ্ট্য রয়েছে, তেমনি এই গাড়িতে আপনারা পেয়ে যাচ্ছেন দারুন মাইলেজ। বাজারে এখন অনেক কোম্পানির গাড়ি রয়েছে যেগুলি শুধুমাত্র মাইলেজ নয় বরং সুরক্ষা বৈশিষ্ট্য এবং গুণমানের দিক থেকেও অত্যন্ত উন্নত। তবে কিছু কিছু গাড়ি বাজেট সেগমেন্টে থাকলেও তাদের সুরক্ষা রেটিং একেবারে কম। ৩ কিংবা ৪ নিরাপত্তা রেটিংসহ আসে সেই সমস্ত গাড়ি। তাই সেই গাড়ি আপনার সুরক্ষার কোন গ্যারান্টি নেবেনা। কিন্তু ভারতের বাজারে এমন একটি গাড়ি রয়েছে, যেটি কিন্তু সবদিক থেকেই ভারতের সমস্ত গাড়িকে টেক্কা দেবে। চলুন জেনে নেওয়া যাক সেই গাড়ির ব্যাপারে।

Advertisement

আপনারা সকলেই জানেন ভারতের বাজারের সবথেকে জনপ্রিয় গাড়ি হল alto k10। এই গাড়িটির দাম ৪ লক্ষ টাকা থেকে শুরু হয় যেটি এর এক্স শোরুম প্রাইস। তবে, মিড রেঞ্জের বা টপ ভেরিয়েন্ট এর গাড়ি কিনলে আপনি ৫.৩৫ লক্ষ টাকা দেবেন এই Alto গাড়ীটির জন্য। দাম সস্তা এবং ইঞ্জিন ভালো হলেও নিরাপত্তা এবং আরামের দিক থেকে এই গাড়ি সব সময় পিছিয়ে থাকে। এমন পরিস্থিতিতে এই গাড়ির একটি দারুন বিকল্প নিয়ে এসেছে টাটা যেখানে আপনারা ভালো ডিজাইন ভালো ফিচার এবং ভালো নিরাপত্তা পেয়ে যাবেন। এছাড়াও এই গাড়িতে আপনারা পেট্রলের সাথে সিএনজি অপশন পেয়ে যাবেন। এই অত্যাধুনিক বৈশিষ্ট্যের কারণে প্রতিমাসে alto গাড়ির বিক্রি কমতে শুরু করেছে। আপনাদের জানিয়ে রাখি এই গাড়িটি নিয়ে এসে সে টাটা কোম্পানি এবং এই গাড়িটির নাম দেওয়া হয়েছে টাটা টিয়াগো। এই গাড়িটির দাম শুরু হচ্ছে ৫.৬০ লক্ষ টাকা থেকে। এই গাড়িটির সর্বাধিক দাম ৮.২০ লক্ষ টাকা। আদতে এই গাড়িটি অটো গাড়ি থেকে কিছুটা দামি হলেও নিরাপত্তার দিক থেকে কিন্তু অল্টর থেকে অনেক ভালো।

Advertisement

যদি আমরা এই গাড়ির লেটেস্ট বিক্রির রিপোর্ট দেখি তাহলে alto গাড়িটির বিক্রি গত মাসে হয়েছে ৭০৯৯ ইউনিট। অন্যদিকে টাটা টিয়াগো গাড়িটি গতমাসে ৮,৯৮২ ইউনিট বিক্রি করেছে। তাই সব মিলিয়ে অটো গাড়ির বিক্রি যে কমেছে সেটা আর বলার অপেক্ষা রাখে না। বাজারে সাধারণত এই গাড়িটিকে সাধারণ মানুষের ট্যাংক বলে ডাকা হয়। এই গাড়িটি ফোর স্টার গ্লোবাল এনসিএপি নিরাপত্তা সহযোগে আসে। এই গাড়িটি গুণমান এবং বৈশিষ্ট্যের দিক থেকে অত্যন্ত উন্নত। তার থেকে বেশি দামে বিক্রি হওয়া গাড়ির তুলনায় অনেক বেশি সুরক্ষা প্রদান করে টাটা কোম্পানির টিয়াগো। আপনারা অনেকেই জানেন এই রেঞ্জে হুন্ডাই কোম্পানির একটি ক্রেটা গাড়ি রয়েছে। এই গাড়িটির দাম মোটামুটি ১৫ লক্ষ টাকা। নিরাপত্তার দিক থেকে টাটা টিয়াগো এই গাড়িটিকেও টেক্কা দিতে পারে।

Advertisement

এবার আমরা যদি ইঞ্জিন সম্পর্কে কথা বলি তাহলে টাটা কোম্পানির এই গাড়িতে আপনারা পেয়ে যাবেন ১.২ লিটারের একটি পেট্রোল ইঞ্জিন। এই ইঞ্জিনটি ৮৬ বিএইচপি শক্তি এবং ১১৩ নিউটন মিটার টক জেনারেট করতে পারে। এই গাড়ির সাথে আপনারা ৫ স্পিড ম্যানুয়াল এবং ৫ স্পীড অটোমেটিক গিয়ারবক্স পেয়ে যাবেন। পেট্রোল ভেরিয়ান্টে এই গাড়ির মাইলেজ ১৯ কিলোমিটার প্রতি লিটার। অন্যদিকে সিএনজি বিকল্পে আপনি ২৭ কিলোমিটার প্রতি কিলোগ্রামের মাইলেজ পেয়ে যাবেন। এই গাড়িতে আপনারা পাবেন ৭ ইঞ্চি ডিসপ্লে। এছাড়াও এই গাড়িতে এলইডি ডিআরএল, প্রজেক্টর হেডলাইট, ব্যাক ওয়াইপার, রিয়ার ডিফগারের মত বৈশিষ্ট্য থাকবে। নিরাপত্তার পরিপ্রেক্ষিতে এই গাড়িতে ডুয়াল ফ্রন্ট এয়ার ব্যাগ, ইবিডি এবং এবিএস সিস্টেম রয়েছে।

Recent Posts