সৌন্দর্য

Yellow Teeth Remedy: তিন পদ্ধতিতেই মুক্তি মিলবে হলুদ দাঁত থেকে, দেখেই তাক লেগে যাবে

Advertisement

Advertisement

সুন্দর সাদা দাঁত আমাদের হাসিকে সুন্দর করে। সেই সাদা দাঁতে যদি দাগ ধরে তবে তা একেবারেই দৃষ্টিকটু। অনেকক্ষেত্রে বিভিন্ন কারণে দাঁতের রং হলদেটে হওয়ার জন্য একাংশের মাঝে লজ্জার শিকার হতে হয় অনেককে। তবে ঘরোয়াভাবেই এই সমস্যার সমাধান সম্ভব। যদি নিয়মিত ঘরোয়াভাবে এই তিনটি পদ্ধতি হলদে দাঁতের উপর প্রয়োগ করা যায়, তবে অল্পদিনেই তফাৎ নজরে আসবে।

Advertisement

১) বেকিং সোডা ও লেবু- হাতে কিংবা একটি ছোট পাত্রে এক চা চামচ বেকিং সোডা নিয়ে তার মধ্যে অল্পপরিমাণে লেবুর রস দিয়ে ভালো করে মিশিয়ে সেটি প্রতিটি দাঁতে ভালো করে ঘষে নিতে হবে। এরপর পরিষ্কার জল দিয়ে কুলি করে দাঁত ধুয়ে ফেলুন। বেশ কয়েকদিন এই পদ্ধতি অনুসরণ করলে তফাৎ আসবে। দাঁতের হলদেটে ভাব দূর হবে।

Advertisement

২) সরিষার তেল ও লবণ- সর্ষের তেল ও অল্পপরিমাণে লবণ একসাথে ভালো করে মিশিয়ে সেটি সবকটি দাঁতে ভালো করে ঘষে নিতে হবে। এরপর তা কিছুক্ষণ রেখে ভালো করে মুখ ধুয়ে নিতে হবে কিংবা দাঁত ব্রাশ করে নিতে হবে।

Advertisement

৩) ডিমের খোসা- প্রথমে ডিমের খোসা ভালো করে গুড়ো করে নিতে হবে। এরপর সেই গুড়ো প্রতিটি দাঁতে ভালো করে ঘষে নিয়ে কিছুক্ষণ রেখে ভালো করে মুখ ধুয়ে নিতে হবে কিংবা ব্রাশ করে নিতে হবে।

উল্লেখ্য, একাধিক চিকিৎসকদের মতে অন্তত দুবার ব্রাশ করা উচিৎ সকলের। এটি দাঁতকে ভালো রাখার জন্যই করা হয়।

Recent Posts