স্পেস সেন্টারে শুরু চাষবাসের পরীক্ষা, সর্ষে, বাঁধাকপির চারা পৌঁছাল মহাকাশে

Advertisement

Advertisement

চাঁদ অথবা মঙ্গলে যাবার স্বপ্ন অনেকের‌ই। কারোর আবার মহাশূন্যে থাকার ইচ্ছে। সেই ইচ্ছে বাস্তবায়িত করার লক্ষেই এগোচ্ছে পৃথিবীর মহাকাশ বিজ্ঞানীর দল।

Advertisement

কাজ এগোচ্ছে খুব‌ই দ্রুতগতিতে। এবার শূণ্যের স্পেস সেন্টারে চাষাবাদের পরীক্ষা করা হচ্ছে। জানা গিয়েছে, সর্ষের বীজ ও চিনা বাঁধাকপির চারা পৃথিবী থেকে স্পেস সেন্টারে পাঠানো হয়েছে। বিশেষ পদ্ধতিতে তা সংরক্ষন করা ছাড়া এবার সেসব পোঁতা হয়েছিল ১৩ ই এপ্রিল। ৬৪ দিন পর আশানুরূপ ফল পাওয়া যাবে বলেই ধারণা নাসার বিজ্ঞানীদের।

Advertisement

এছাড়াও ম্যাট রোমিও ও জিয়া মাসা নামক সবজি খুব শীঘ্র‌ই ফলনের চেষ্টা করা হচ্ছে মহাকাশে।স্পেস স্টেশনে কৃষিকাজের এই উদ্যোগের নাম দেওয়া হয়েছে Veg-03K ও Veg-03L। স্পেস স্টেশনে থাকা মহাকাশচারীদের খাওয়ার জন্য পার্ক চ‌ই,লেটুস পাঠানো হয়েছিল।সেগুলিও কোনোভাবে পোঁতার চেষ্টায় রয়েছেন তারা।

Advertisement

নাসার তরফ থেকে কিছুদিন আগে একটি ছবি পোস্ট করা হয়েছিল।সেখানে দেখা গিয়েছে চিনা বাঁধাকপিতে গার্লিক পেস্ট ও স্যোয়া সস্ ছড়িয়ে খাচ্ছেন মহাকাশচারী।এছারা, নির্ধারিত পদ্ধতিতে কিছু চারা রোপন করবেন সেই মহাকাশচারী। এবং চারা থেকে গাছে রুপান্তরিত করার আপ্রাণ বৈজ্ঞানিক প্রচেষ্টা তিনি চালাবেন।