ভারতের জমিকে নেপালের বলে দাবী করে নয়া বিতর্কে অভিনেত্রী মনীশা কৈরালা

Advertisement

Advertisement

কৌশিক পোল্ল্যে: ভারত ভূখন্ডের জমি নিয়ে প্রতিবেশী দেশগুলির সঙ্গে দ্বন্দবিবাদের কথা কারোরই অজানা নয়। চীন ও পাকিস্তান এক্ষেত্রে সবচেয়ে বেশি এগিয়ে। স্বাধীনতার এত বছর পরেও কাশ্মীরের অধিকার নিয়ে জমির দখলের লড়াই আজও চলছে সমানে। এরই মাঝে একই পথে হাঁটছে, ক্ষুদ্র দেশ নেপাল, ভারত ভূখন্ডের বেশকিছু স্থান তারা নিজেদের ম্যাপে অন্তর্ভুক্ত করে নিয়েছে চীন ও পাকিস্তানের দেখাদেখি, এতেই দুই দেশের মধ্যে অন্তর্দ্বন্দ আরও জোরালো হয়েছে।

Advertisement

কালাপানি, লিপুলেখ ও সুস্তা প্রভৃতি স্থানের অধিকার নিয়ে বহুদিন ধরেই ভারতের সঙ্গে নেপালের সম্পর্কে চিড় ধরছিল বটে। তার উপর ভারতের ভূখন্ডকে নিজেদের ম্যাপে অন্তর্ভুক্ত করে উভয় দেশের পারস্পারিক সম্পর্ক আরও অবনতির দিকে নিয়ে গেল নেপাল একথা বলা চলে। এবার সেই ইস্যুতে বোমা ফাটিয়ে নতুন বিতর্কের জড়িয়ে পড়লেন অভিনেত্রী মনীশা কৈরালা।

Advertisement

নেপাল বংশোদ্ভুত মনীশা নেপালের এই নতুন ম্যাপকে স্বাগত জানিয়ে ট্যুইট করেন। বার্তায় চিনের ইশারাতেই নেপাল এমনটা করেছে একথা খানিক স্পষ্ট। চিনের কুটনৈতিক চালের ইশারা ট্যুইটে বোধগম্য হওয়ায় ইউজারদের রোষের মুখে পড়ে যান অভিনেত্রী। যদিও এই নেপালকন্যা ভারতীয় সিনেমাতেই নিজের পরিচিতি লাভ করেছেন।

Advertisement

অভিনেত্রীর ওই ট্যুইটের পর থেকেই জোর সমালোচনা শুরু হয় সোশ্যালে। তাকে কটাক্ষ করে নেটিজেনরা ভারতীয় সিনেমা থেকে এই নেপালি বংশোদ্ভুত অভিনেত্রীকে বয়কটের দাবি জানান। অনেকের তাকে ‘গুপ্তচর’ আখ্যা দিয়েছেন। প্রয়াত মন্ত্রী সুষমা স্বরাজের স্বামী স্বরাজ কৌশল অভিনেত্রীর এহেন ট্যুইটের ঘোর সমালোচনা করেন।

Recent Posts