ফের সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থার অবনতি

Advertisement

Advertisement

গতকাল অবধি বর্ষীয়ান অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থা স্থিতিশীল থাকলেও এই মুহূর্তে ফের তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়েছে । কিছুক্ষণ আগে বেলভিউ নার্সিংহোম সূত্রে পাওয়া খবর অনুযায়ী, সৌমিত্রবাবুর শরীরে স্টেরয়েডের ডোজ কমানো হয়েছে। তাঁর ফলে তাঁর আচ্ছন্নভাব বেড়েছে ও তাঁর মস্তিষ্কের চেতনা কমেছে। এই কারণে তাঁর জন্য গঠন করা মেডিক্যাল বোর্ডে এই মুহূর্তে পাঁচজন স্নায়ুরোগ বিশেষজ্ঞকে অন্তর্ভুক্ত করা হয়েছে। সৌমিত্রবাবুর শরীরে পুরানো ক্যান্সার ফিরে আসার কারণে তাঁর মস্তিষ্ক ও ফুসফুসে সংক্রমণ শুরু হয়েছে। ফলে মস্তিষ্কের স্নায়বিক সমস্যা বেড়েছে। অভিনেতা কথা বলতে পারছেন না বা মুখ দিয়ে খেতে পারছেন না। করোনামুক্ত হলেও রোগীদের কাশি হওয়া উচিত। কিন্তু সিওপিডির সমস্যা থাকা সত্ত্বেও স্নায়বিক সমস্যা থাকার কারণে সৌমিত্রবাবু চেষ্টা করেও কাশতে পারছেন না। চিকিৎসকরা ফিজিওথেরাপি ও স্পিচ থেরাপির চেষ্টা করছেন। কিন্তু তাঁরা এর ফলে সৌমিত্রবাবুর কোনো উন্নতি দেখতে পাচ্ছেন না।

Advertisement

গতকাল অবধি বেলভিউ নার্সিংহোম থেকে মেডিক্যাল বুলেটিনে জানানো হয়েছিল,সৌমিত্রবাবু আগের তুলনায় অনেকটাই ভালো আছেন। তাঁর রাতের ঘুম ভালো হচ্ছে। তাঁর শরীরে সোডিয়াম ও পটাশিয়াম লেভেলের কিছুটা উন্নতি হয়েছে। সৌমিত্রবাবুকে অক্সিজেন দিতে হচ্ছে না। তাঁর আচ্ছন্নভাব অনেকটা কেটে গেছে। তিনি সবাইকে চিনতে পারছেন। এমনকি কিছু বললেও বুঝতে পারছেন। গত বুধবার সৌমিত্রবাবুর করোনা রিপোর্ট নেগেটিভ এসেছে। তিনি অ্যান্টিবায়োটিকে ভালো সাড়া দিচ্ছেন। কিন্তু হঠাৎ তাঁর শারীরিক অবস্থার অবনতি চিকিৎসকদের উদ্বেগ বাড়িয়েছে।

Advertisement

গত 6 ই অক্টোবর করোনা সংক্রমণ নিয়ে সৌমিত্র চট্টোপাধ্যায় ভর্তি হন বেলভিউ নার্সিংহোমে। তাঁর সিওপিডির সমস্যা ও করোনা সংক্রমণের ফলে তাঁর শ্বাসকষ্ট শুরু হয়। তাঁর শরীরে অক্সিজেনের মাত্রা কমতে থাকে ও কার্বন-ডাই-অক্সাইডের মাত্রা বাড়তে থাকে। তাঁর শরীরে সোডিয়াম ও পটাশিয়াম লেভেলের তারতম্য ঘটে। এছাড়া সৌমিত্রবাবু তন্দ্রাচ্ছন্ন হয়ে যান। তাঁর মূত্রথলিতে সংক্রমণ ধরা পড়ে। সিটি স্ক্যান করে তাঁর বুকে কিছু না পাওয়া গেলেও এমআরআই রিপোর্টে জানা যায় তাঁর মস্তিষ্ক ও ফুসফুসে পুরানো ক্যান্সারের সংক্রমণ শুরু হয়েছে। এর ফলে সৌমিত্রবাবুর স্নায়বিক সমস্যা দেখা দেয়। এই কারণে তাঁর অস্থিরতা আসে। বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী সৌমিত্রবাবুর শরীরে দুই বার প্লাজমা থেরাপির প্রয়োগ করা হয়। কিন্তু এর ফলে তাঁর শারীরিক উন্নতি হয়নি। গত বুধবার থেকে সৌমিত্রবাবুর শারীরিক অবস্থা স্থিতিশীল হতে শুরু করে। মুম্বইয়ে নানাবতী হাসপাতালে শারীরিক চেক আপ করাতে গিয়ে অভিনেতা অমিতাভ বচ্চন সেখানকার চিকিৎসকদের অনুরোধ করেন,কোলকাতায় বেলভিউ নার্সিংহোমে ফোন করে সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থা জানার জন্য। নানাবতী হাসপাতালের চিকিৎসকরা কোলকাতার বেলভিউ নার্সিংহোমে ফোন করে সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থার খোঁজ নেন এবং অমিতাভ বচ্চনকে জানানো হয়। অমিতাভ সৌমিত্রবাবুর দ্রুত আরোগ্য কামনা করে বার্তা দেন। এদিকে সৌমিত্রবাবুর কন্যা পৌলমী সোশ্যাল মিডিয়ায় অভিনেতার ব্যক্তিগত পরিসর লঙ্ঘন ও মর্যাদাহানি না করার অনুরোধ জানিয়েছেন।

Advertisement

Recent Posts