ভ্যাকসিন নিলে আপনি হতে পারেন কুমির, মহিলাদের গজাতে পারে গোঁফ, অদ্ভুত দাবি ব্রাজিল প্রেসিডেন্টের

Advertisement

Advertisement

রিও দি জেনেরিও: আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মত ব্রাজিলের প্রেসিডেন্টকেও করোনা ভাইরাস নিয়ে উদাসীন হতে দেখা গিয়েছে। চিনে যখন করোনা ভাইরাস দাবানলের মতো ছড়িয়ে পড়েছিল, তখন তিনি এটিকে একটি সাধারণ ফ্লু বলেছিলেন। পরবর্তীকালীন ব্রাজিলে করোনা ছড়িয়ে পড়লে তাতেও তিনি উদাসীন ছিলেন। তার উদাসীনতার ফলে ব্রাজিলে ভয়াবহ আকার নেয় করোনা ভাইরাস। এমনকি তিনি নিজেও করোনায় আক্রান্ত হন। তাতেও যেন হুঁশ নেই ব্রাজিল প্রেসিডেন্টের। আর এবার জাইর বলসোনারো করোনার ভ্যাকসিন নিয়ে অদ্ভুত দাবি করলেন। ব্রাজিল প্রেসিডেন্ট দাবি করে জানিয়েছেন, করোনা ভাইরাস নিয়ে যে কেউ নাকি কুমির হয়ে যেতে পারে! এমন অদ্ভুত দাবি করেছেন তিনি।

Advertisement

এক অনুষ্ঠানে এ প্রসঙ্গে বলসোনারো বলেন, ‘ফাইজারের চুক্তিতে স্পষ্ট করে বলা আছে, ভ্যাকসিন নেওয়ার পর যদি কোনও পার্শ্ব প্রতিক্রিয়া হয়, তাহলে তারা দায়ী থাকবে না। অর্থাৎ, ভ্যাকসিন নিয়েই যদি আপনার কিছু হয়, তার দায় নেবে না ফাইজার। তাতে ভ্যাকসিন নিয়ে আপনি কুমির হয়ে যেতে পারেন, আবার আপনি সুপারহিউম্যান হতে পারেন। ভ্যাকসিন নেওয়ার ফলে পুরুষদের গলা থেকে মহিলাদের আওয়াজ বেরোতে পারে, আবার মহিলাদের মুখে হঠাৎ করে পুরুষদের মতো দাড়ি-গোঁফ গজাতে পারে। কিন্তু তার জন্য কোনও দায় নেবে না ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা। দায় হবে আপনার। ওরা দায় ঝেড়ে ফেলবে।’ এভাবেই ভ্যাকসিন প্রসঙ্গে আজব মন্তব্য করেছেন ব্রাজিল প্রেসিডেন্ট।

Advertisement

প্রসঙ্গত যখন বিশ্বের বিভিন্ন দেশে ভ্যাকসিনের প্রস্তুতি শুরু হয়েছিল, তখন তিনি বলেছিলেন, ভ্যাকসিন আমার কুকুরের প্রয়োজন আছে। আমার নয। আমি ভ্যাকসিন দেবো না। আমায় ভ্যাকসিন নেওয়ার জন্য কেউ বাধ্য করতে পারে না। তবে যেই ফাইজারকে নিয়ে তিনি এমন বিরূপ মন্তব্য করেছেন, সেই ফাইজারের ভ্যাকসিনের ট্রায়াল ব্রাজিলে চলছে। এমনকি ট্রায়াল’ সফল হলে বিনামূল্যে ব্রাজিল নাগরিকদের এই ভ্যাকসিন দেওয়া হবে বলেও বলসোনারো জানিয়েছেন। কিন্তু সেক্ষেত্রে কেউ যদি নিতে না চায়, তাকে জোর করা হবে না বলেও তিনি বার্তা দিয়েছেন। করোনা অতিমারি নিয়ে ব্রাজিল প্রেসিডেন্টের এই উদাসীনতা ভাল চোখে দেখছে না বিশ্বের রাজনৈতিক মহল।

Advertisement