দেশ

Aayushman card: রেশন কার্ড না থাকলেও তৈরি করা যাবে আয়ুষ্মান কার্ড, নতুন নির্দেশ দিলেন স্বাস্থ্যমন্ত্রী

উত্তরাখণ্ড সরকার ইতিমধ্যেই এই প্রসঙ্গে একটা নতুন সিদ্ধান্ত গ্রহণ করেছে

Advertisement

Advertisement

আয়ুষ্মান কার্ড তৈরি করার জন্য আপনার অবশ্যই রেশন কার্ডের প্রয়োজনীয়তা রয়েছে। বিনামূল্যে চিকিৎসার সুবিধা থেকে যদি আপনি বঞ্চিত হয়ে থাকেন তাহলে আপনার জন্য রয়েছে একটা দারুন খবর। এবার থেকে কিন্তু আপনি সহজেই আয়ুষ্মান কার তৈরি করতে পারেন এবং এর জন্য আপনার কোনোভাবেই রেশন কার্ড ব্যবহার করতে হবে না। উত্তরাখণ্ড সরকার রাজ্যের ১০০ শতাংশ মানুষের জন্য আয়ুষ্মান কার্ড তৈরি করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করে ফেলেছে। এখনো পর্যন্ত আয়ুষ্মানকার তৈরি করা হয়নি বহু মানুষের এবং সেই নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ডক্টর ধান সিং রাওয়াত।

Advertisement

সেই প্রসঙ্গে স্বাস্থ্য কর্তৃপক্ষের পর্যালোচনা সভায় আয়ুষ্মান কার্ড তৈরির জন্য রেশন কার্ডের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা সভা বসিয়েছিলেন তিনি। স্বাস্থ্যমন্ত্রী আধিকারিকদের রেশন কার্ড না পাওয়ার ক্ষেত্রে অন্য কোন বিকল্প বিবেচনা করার নির্দেশ দিয়েছেন বলেও জানা গিয়েছে। রেশন কার্ড ছাড়াও অন্য বিকল্প হয়তো আর কিছুদিনের মধ্যেই চালু করা হবে এই কার্ড তৈরি করার ক্ষেত্রে। ইতিমধ্যেই জনস্বার্থে এই প্রস্তাব বাস্তবায়নের জন্য মন্ত্রিসভায় একটি বিল পেশ করার চেষ্টা চলছে। স্বাস্থ্য প্রতিমন্ত্রী জানিয়েছেন আধিকারিকদের ১৬ থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত রাজ্য জুড়ে এই কার্ডের জন্য একটা ব্যাপক প্রচার চালাতে হবে। এই প্রসঙ্গে ১৫ ই জানুয়ারি লাইন বিভাগের বৈঠক হবে এবং সেখানে কিভাবে এই অভিযান সফল করা হবে সেই নিয়ে কৌশল গ্রহণ করা হবে।

Advertisement

অভিযান সফল করতে প্রধান এবং কাউন্সিলরদের চিঠি দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি। তিনি বলেছেন প্রচারণার গতি বাস্তবায়িত করার জন্য ১৫ দিন পর পর একটি করে পর্যালোচনা সভা অনুষ্ঠিত হবে। প্রসঙ্গত উল্লেখ্য, এই আয়ুষ্মান প্রকল্পের অধীনে গ্রিন চ্যানেল পেমেন্ট এর অধীনে হাসপাতাল গুলিতে ৫০ শতাংশ অগ্রিম অর্থ প্রদান করা হবে। ন্যাশনাল রুরাল হেলথ এন্ড মনিটারিং কাউন্সিলের ভাইস চেয়ারম্যান সুরেশ ভাটের উপস্থিতিতে এই বৈঠক হয়েছে বলে জানা গিয়েছে।

Advertisement

Recent Posts