মোবাইল থেকে আধার কার্ডে নাম, ঠিকানা এবং জন্মতারিখ পরিবর্তন করুন, জানুন কীভাবে করবেন

আধার কার্ডের কোন তথ্য পরিবর্তন করতে হলে আপনাকে আর আধার কার্ডের অফিসে গিয়ে হত্যে দিয়ে থাকতে হবে না

Advertisement

Advertisement

এতদিন পর্যন্ত যদি আপনার আধার কার্ডে কোন ভুল সংশোধন করতে হয় তাহলে আপনাকে যেকোনো আধার সেন্টারে গিয়ে একটা লম্বা লাইন দিয়ে অনেকক্ষণ সময় নষ্ট করতে হতো। তবে এবার ব্যাপারটা অনেকটা পাল্টাতে চলেছে। এবার থেকে আধার কার্ডের কোন ভুল সংশোধন করার জন্য আপনাকে আর আধার সেন্টারে যেতে হবে না। ছোটখাট কিছু সমস্যা থাকলে আধার কার্ডের সেই ভুল আপনি বাড়িতে বসেই মোবাইলের মাধ্যমে ঠিক করে নিতে পারবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে আপনি এই আধার কার্ডের সমস্যার সমাধান করবেন।

Advertisement

ইউ আই ডি এ আই একটি টুইট করে জানিয়েছে, যদি আপনাকে আপনার আধার কার্ডের ভুল সংশোধন করতে হয় তাহলে আপনাকে ৫০ টাকা পেমেন্ট করতে হবে। আপনার জনসংখ্যা ডিটেইল যেমন নাম, জন্মতিথি, বাড়ির ঠিকানা, এইসব ঠিক করতে আপনাকে বিশেষ পরিশ্রম করতে হবে না। আপনি নিজে থেকেই অনলাইন আপডেট করার মাধ্যমে এই তথ্য পাল্টে ফেলতে পারবেন। এসএমএসের মাধ্যমে প্রাপ্ত ওটিপি দ্বারা এই পুরো বিষয়টা আপনি কন্ট্রোল করতে পারবেন এবং অনলাইনে যদি আপনাকে কিছু ঠিক করতে হয় তাহলে আপনাকে ৫০ টাকা পেমেন্ট দিতে হবে, যার পেমেন্ট আপনি অনলাইন পেমেন্ট গেটওয়ে অথবা ইউপিআই এর মাধ্যমে করতে পারবেন।

Advertisement

তবে জানিয়ে রাখি, যাদের আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক করা রয়েছে শুধুমাত্র তারাই কিন্তু এই আধার কার্ডের তথ্য আপডেট করতে পারবেন। এই সমস্ত লোকেরাই শুধুমাত্র আধার কার্ডের তথ্য অনলাইনে আপডেট করতে পারবেন। যাদের আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক নেই, তাদের প্রথমত নিজের আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক করতে হবে। অথবা নিজের আধার কার্ডের যেকোন ভুল তথ্য পরিবর্তন করাতে হলে আধার সেন্টারে যেতে হবে। তারপরেই আপনার আধার কার্ডের ডিটেইল পাল্টাবে।

Advertisement

Recent Posts