নিউজ

নতুন ফর্মুলায় বাড়বে মোদি সরকারের কর্মীদের বেতন, কত টাকা বেশি পাবেন সরকারি কর্মচারীরা?

মোদি সরকারের কর্মীদের জন্য বড় খবর নিয়ে কেন্দ্রীয় সরকারের অর্থ মন্ত্রক

Advertisement

Advertisement

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য আবারও আসতে চলেছে সুখবর। এই মাসে একের পর এক ভালো খবর আছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য। এরই মধ্যে অষ্টম বেতন কমিশন সম্পর্কে একটি বড় আপডেট চলে এলো কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের পক্ষ থেকে সাফ জানানো হয়েছে, নতুন সূত্রে কর্মীদের বেতন বৃদ্ধি হতে চলেছে। এর আগে ২০১৬ সাল পর্যন্ত কেন্দ্রীয় সরকারী কর্মীদের বেতন বৃদ্ধির জন্য সপ্তম পে কমিশন তৈরি করা হয়েছিল। এবারে আসতে চলেছে অষ্টম পে কমিশন। অর্থ ডাক্তারের রাষ্ট্রমন্ত্রী পংকজ চৌধুরী এই বিষয়ে লোকসভায় বক্তব্য রেখেছেন।

Advertisement

তবে এই অষ্টম বেতন কমিশনে একটি নতুন ফর্মুলা প্রয়োগ করে মোদি সরকারের কর্মীদের নির্দিষ্ট অন্তরালে বেতন বৃদ্ধির পরিকল্পনা নেওয়া হয়েছে। ভারতের অন্যতম বড় অর্থনীতি বিষয়ক ওয়েবসাইট জি বিজনেস সুত্রে জানা যাচ্ছে, কেন্দ্রীয় অর্থ রাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, কেন্দ্রীয় কর্মীদের বেতন এবং পেনশনভীদের পেনশন বৃদ্ধি করার জন্য আলাদা আলাদা করে চিন্তাভাবনা করতে শুরু করেছে কেন্দ্রীয় সরকার। বিভিন্ন ভাতা এবং পেনশন বৃদ্ধির ক্ষেত্রে অষ্টম বেতন কমিশনের থেকে বেশ কিছু ভিন্ন চিন্তা ভাবনা করা হয়েছে।

Advertisement

বর্তমানে কর্মীদের বেতন একটি নির্দিষ্ট ফর্মুলায় নির্ধারণ করা হয়। এই ফর্মুলায় কর্মীদের বেতনের মহার্ঘ ভাতা, কস্ট অফ লিভিং, কর্মীদের পারফরমেন্স জুড়ে দেওয়া হবে। অর্থাৎ এই নির্দিষ্ট হিসাব অনুযায়ী কর্মীদের পারফরমেন্সের ভিত্তিতে তাদের বেতন অনেকটাই নির্ভর করবে। তবে অর্থ মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, এই প্রস্তাব মন্দ নয়, তবে এই নিয়ে এখনো পর্যন্ত কোন চিন্তা ভাবনা গ্রহণ করেনি কেন্দ্রীয় সরকার। অষ্টম বেতন কমিশনটি কবে থেকে কার্যকর হবে তা এখনো পরিষ্কার নয়। হয়তো আগামী দিনে কোন সিদ্ধান্ত গ্রহণ করতে পারে কেন্দ্রীয় সরকার।

Advertisement

প্রসঙ্গত উল্লেখ্য, এর আগে সপ্তম বেতন কমিশন সুপারিশ সম্পর্কে বিচারপতি মাথুর জানিয়েছিলেন, ওই বেতন কমিশনে পে স্ট্রাকচার aykroyd ফর্মুলা নির্ধারিত করতে হবে। এই নিয়মে কস্ট অফ লিভিং এর বিষয়টি মাথায় রাখতে হবে বলে জানিয়েছিলেন বিচারপতি মাথুর। সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী, কর্মীদের সর্বনিম্ন বেসিক স্যালারি ৭০০০ টাকা থেকে বৃদ্ধি করে ১৮ হাজার টাকা করা হয়েছিল। এবারে যদি অষ্টম বেতন কমিশন নিয়ে আসা হয় তাহলে বেসিক স্যালারি আবারও প্রায় আট হাজার টাকা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। অর্থাৎ সেক্ষেত্রে কর্মীদের বেসিক স্যালারি হবে ২৬ হাজার টাকা।

Recent Posts