নিউজ

কেন্দ্রীয় কর্মীদের জন্য বড় সুখবর, দীপাবলির আগেই আবার বাড়তে পারে ডি – 7th Pay Commission DA Hike

দুর্গাপূজার পরে এবং দীপাবলির আগে কেন্দ্রীয় সরকার মহার্ঘ ভাতা বাড়ানোর ঘোষণা দিতে পারে

Advertisement

Advertisement

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এবার বড় সুখবর শোনাতে চলেছে মোদি সরকার। আবারো তাদের ডিএ আর ডিআর বাড়বে বলে জানা গিয়েছে। বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৪২ শতাংশ হারে মহার্ঘ ভাতা পেয়ে থাকেন। DA বৃদ্ধি প্রসঙ্গ নিয়ে এখনো সরকারের পক্ষ থেকে কোনো আনুষ্ঠানিক ঘোষণা করা না হলেও জানা যাচ্ছে যে খুব তাড়াতাড়ি আবার বাড়বে DA। দীর্ঘ প্রতীক্ষার অবসান হবে আর কিছু দিনের মধ্যেই। ৫ টি রাজ্যে বিধানসভা নির্বাচনের আগে কেন্দ্রীয় সরকার তার কর্মচারী ও পেনশনভোগীদের ডিএ এবং ডিআর হাইক উপহার দিতে পারে। সবকিছু ঠিকঠাক থাকলে দুর্গাপূজার পরে এবং দীপাবলির আগে কেন্দ্রীয় সরকার মহার্ঘ ভাতা বাড়ানোর ঘোষণা দিতে পারে।

Advertisement

বর্তমানে ৪২% হারে মহার্ঘ্য ভাতা পান কর্মচারীরা। জানুয়ারি থেকে জুন পর্যন্ত ছয় মাসের জন্য শ্রম মন্ত্রক কর্তৃক প্রকাশিত AICPI তথ্য অনুযায়ী, এবারও মহার্ঘ ভাতা চার শতাংশ বৃদ্ধির প্রত্যাশিত। উল্লেখ্য, গত দুই দফায় মূল্যস্ফীতি চার শতাংশ বেড়েছে। এমতাবস্থায় মূল্যস্ফীতির এআইসিপিআই তথ্যের ভিত্তিতে ধারণা করা হচ্ছে এবারও তা ৪ শতাংশ বাড়বে। ফলে কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতা বর্তমান ৪২ শতাংশ থেকে বেড়ে ৪৬ শতাংশ হবে। এমনটা হলে তাদের বেতন ও পেনশনে বড় ধরনের বৃদ্ধি হতে পারে।

Advertisement

এই বছর নবরাত্রি ২৪ শে অক্টোবর শেষ হচ্ছে এবং ১২ নভেম্বর ২০২৩-এ দীপাবলি। এর মধ্যেই DA বৃদ্ধি হবার সম্ভবনা রয়েছে। বর্ধিত মহার্ঘ ভাতা ১ লা জুলাই, ২০২৩ থেকে প্রযোজ্য বলে বিবেচিত হবে। সরকার যদি এই মাসে অক্টোবরে মহার্ঘ ভাতা বাড়ানোর ঘোষণা দেয়, তবে অক্টোবর মাসের বর্ধিত বেতন কেন্দ্রীয় কর্মচারীদের অ্যাকাউন্টে জমা হবে। এছাড়া তারা দীপাবলির আগে জুলাই, আগস্ট এবং সেপ্টেম্বরের বকেয়াও পেতে পারেন। এমন পরিস্থিতিতে এবার কেন্দ্রীয় কর্মচারী ও পেনশনভোগীদের দীপাবলি বাম্পার হতে পারে বলে আশা করা হচ্ছে।

Advertisement

Recent Posts