নিউজ

নির্বাচনের আগে দারুন খবর, এবারে মোদি সরকার আপনাদের সবাইকে দেবে ৫০,০০০ টাকা, জানুন কিভাবে

এই নতুন সুবিধা ভারতীয় মানুষদের দিচ্ছে মোদি সরকার

Advertisement

Advertisement

কেন্দ্রের মোদী সরকার বিভিন্ন লোকের জন্য বিভিন্ন প্রকল্প পরিচালনা করে। ছাত্র থেকে কৃষক পর্যন্ত এই সরকারি প্রকল্পের সুবিধা নিচ্ছেন। যদি কোনও রাস্তার বিক্রেতার টাকার প্রয়োজন হয় তবে তিনি এই স্কিমের অধীনে আবেদন করে টাকা নিতে পারেন। শহরাঞ্চলের রাস্তার বিক্রেতাদের আর্থিক সহায়তা দেওয়ার জন্য সরকার প্রধানমন্ত্রী স্বানিধি যোজনার অধীনে ২০২০ সালে ‘প্রধানমন্ত্রী রাস্তার বিক্রেতা স্ব-নির্ভর তহবিল’ শুরু করেছিল।

Advertisement

স্কিমটি ডিসেম্বর ২০২৪ পর্যন্ত বাড়ানো হয়েছে

আগে এই স্কিমটি ২০২২ পর্যন্ত ছিল। কিন্তু এখন সরকার এটি ২০২৪ সালের ডিসেম্বর পর্যন্ত বাড়িয়েছে। এখন ৫০ হাজার টাকার তৃতীয় ঋণ দেওয়ার সুবিধা চালু হচ্ছে সরকার। কেন্দ্রের এই প্রকল্পের আওতায় রাস্তার বিক্রেতাদের গৌণ কাগজের কাজের আওতায় ঋণ দেওয়া হচ্ছে। নির্দিষ্ট মানদণ্ডের ভিত্তিতে, এই প্রকল্পে ঋণে ভর্তুকিও দেওয়া হয়। এখন ‘PM Street Vendors Self-Reliant Fund’ স্কিমের অধীনে এখন ডিসেম্বর ২০২৪ পর্যন্ত আবেদন করা যাবে।

Advertisement

১০ হাজার, ২০ হাজার এবং ৫০ হাজারের ঋণ

কেন্দ্রীয় সরকারের প্রকল্পের অধীনে প্রথম ঋণ ১০ হাজার, দ্বিতীয় ২০ হাজার এবং তৃতীয় ৫০ হাজার টাকা ঋণ দেওয়া হবে। স্কিমে আবেদনের অনুমোদনের পরে, বাণিজ্যিক ব্যাঙ্ক, গ্রামীণ ব্যাঙ্ক, ক্ষুদ্র আর্থিক ব্যাঙ্ক, কো-অপারেটিভ ব্যাঙ্ক, NBFC ইত্যাদির তরফে আবেদনকারীকে ঋণের পরিমাণ দেওয়া হয়। এতে, সরকার রাস্তার বিক্রেতাদের এক বছরের জন্য ১০,০০০ টাকার জামানতমুক্ত ঋণ দেয়।

Advertisement

সুতরাং, ৭ শতাংশের বার্ষিক ভর্তুকি ছাড়াও, রাস্তার বিক্রেতারা ২০,০০০ টাকা এবং এখন ৫০,০০০ টাকা ঋণ নিতে পারে৷ এই অফারের বিশেষ বিষয়টি হলো ঋণ নিতে গ্যারান্টি হিসেবে কিছুই দিতে হবে না। তাছাড়া, ইএমআই-তে ঋণ পরিশোধ করা যায়। আপনি যদি সময়মতো অর্থ প্রদান করেন তবে আপনি বার্ষিক ৭ শতাংশ ভর্তুকিও পাবেন।