ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

RBI বন্ধ করল এই ৫ টাকার কয়েন, জেনে নিন এর পিছনের কারণ

ভারতে এই ৫ টাকার কয়েন দিয়ে অনেক কালোবাজারি শুরু হয়েছে ইতিমধ্যেই

Advertisement

Advertisement

পাঁচ টাকার মোটা কয়েন আর দেখা যাবে না ভারতে। এই ব্যাপারে একটা নতুন নির্দেশিকা জারি করে দিয়েছে আরবিআই। আপনাদের জানিয়ে রাখি এই ৫ টাকার কয়েনটি এখনো খুচরা বাজারে প্রচলন থাকলেও, খুব শীঘ্রই এই ৫ টাকার কয়েন তৈরি করা বন্ধ করে দেবে আরবিআই। এর কারণে, বিষয়টা মানুষের নজরে আসছে এখন। সেই কারণেই এখন মোটা পাঁচ টাকার কয়েনের পাচার বন্ধ করতে এই পদক্ষেপ গ্রহণ করছে ভারত সরকার। পাঁচ টাকার পুরনো কয়েন এখনকার দিনে খুব একটা বেশি দেখা যায় না। এই পুরনো ৫ টাকার কয়েন কিন্তু একটা বিশেষ ধাতু দিয়ে তৈরি হয় যা দিয়ে সাধারণত শেভ করার ব্লেড তৈরি করা যায়। খুব ভালো কোয়ালিটির ব্লেড না হলেও, ভালোভাবে দাড়ি কাটার কাজ করে দেয় সেই ব্লেড। সেই কারণে ভারতের বাজারেও এই ধরনের ব্লেড ব্যাপকভাবে বিক্রি হতে শুরু করেছিল। তাই মানুষেও এই বিষয়টা সুযোগ নিয়েছিল একটা সময়ে

Advertisement

আপনাদের জানিয়ে রাখি, এই অতিরিক্ত ধাতুর কারণে মানুষ অবৈধভাবে ৫ টাকার মুদ্রা পাচার শুরু করেছে। অবৈধভাবে এই ধরনের মুদ্রা নেপাল এবং বাংলাদেশে পাঠানো হচ্ছে। যেখানে এ সমস্ত কয়েন গলিয়ে ধাতু থেকে দাড়ি কাটার ব্লেড তৈরি করা হয়। একটা ৫ টাকার কয়েন গলিয়ে ১২ টাকা মূল্যের দাড়ি কাটার ব্লেড তৈরি করা যেতে পারে।

Advertisement

সেই কারণেই যাতে জালিয়াতদের এই ষড়যন্ত্র বন্ধ করা যায়, তার জন্য রিজার্ভ ব্যাংকের তরফ থেকে এই নতুন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। তখনকার দিনে পাঁচ টাকার কয়েন তৈরিতে যে ধাতু ব্যবহার করা হতো এখন সেটা একেবারে পাল্টে দেওয়া হয়েছে। অন্যদিকে ৫ টাকার মোটা কয়েন একেবারেই সরিয়ে দিয়েছে আর বি আই। পরিবর্তে নিয়ে আসা হয়েছে অন্য রঙের ৫ টাকার কয়েন। ফলে বিষয়টা এখন অনেকটাই নিয়ন্ত্রণে।

Advertisement

Recent Posts